এই ব্যাংকগুলিতে বিনিয়োগ করলে আমানতে ৬.৭৫ শতাংশ রিটার্ন পাওয়া যাবে

অনেকে ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করতে পছন্দ করেন। কিছু কিছু নিরাপদ ব্যাঙ্কে (Bank) অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

এই ব্যাংকগুলিতে বিনিয়োগ করলে আমানতে ৬.৭৫ শতাংশ রিটার্ন পাওয়া যাবে
ব্যাঙ্কে এফডি সুদের হার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:19 PM

অনেকে ব্যাঙ্কে (Bank) টাকা রাখতে ভালবাসেন। সেখান থেকে পাওয়া সুদে অনেকের সংসার চলে। বিশেষ করে যারা প্রবীণ নাগরিক তারা অনেকেই সুদের ওপর নির্ভর করে থাকেন। তবে গত এক বছর বিভিন্ন ব্যাঙ্কের এফডি সুদের হার হ্রাস পেয়েছে। এতে অনেকেই বিপদে পড়েছে। সুদ কমে যাওয়ায় টানাটানি পড়েছে সংসারে। অনেকে ব্যাঙ্কে ফিক্সড (Fixed Deposits) ডিপোজিট করতে পছন্দ করেন। কিছু কিছু নিরাপদ ব্যাঙ্কে অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। তাই এফডি বিনিয়োগকারীদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। এই ব্যাপারে আপডেট থাকাও জরুরি।

এখন অনেক ব্যাঙ্ক ডিসিবি ব্যাঙ্কের ৫ শতাংশের হারে এফডি সুদ দিচ্ছে ও ইয়েস ব্যাঙ্ক সাধারণ বিনিয়োগকারীদের ৬.৭৫ শতাংশ পর্যন্ত এফডি সুদ দিচ্ছে। যদি বিনিয়োগকারীরা একজন প্রবীণ নাগরিক হন তবে তাদের এফডি সুদের হার অতিরিক্ত ০.৫০ শতাংশ বাড়িয়ে ৭.২৫ শতাংশে করা হচ্ছে।

ইয়েস ব্যাঙ্কে এফডি সুদের হার জেনে নিন

yesbank.in ইয়েস ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে জানা যায়, ২ কোটি টাকার নিচে আমানতের জন্য এফডি সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৬.৭৫ শতাংশ পর্যন্ত। ৭ থেকে ১৪ দিনের মেয়াদে ইয়েস ব্যাঙ্ক বার্ষিক সুদের হার ৩.৫ শতাংশ এবং ১৫ থেকে ৪৫ দিনের মেয়াদে সুদের হার ৪ শতাংশ। ৪৬ থেকে ৯০ দিনের মেয়াদে সুদের হার ৪.৫ শতাংশ। ৩ মাস থেকে ৬ মাসেরও কম সময়ের জন্য ইয়েস ব্যাঙ্কের এফডি হার ৫ শতাংশ এবং ৬ মাস থেকে ৯ মাসেরও কম সময়ের জন্য অফারে এফডি হার ৫.৫০ শতাংশ হয়। ৯ মাস থেকে ১ বছরের কম সময়কালে ইয়েস ব্যাঙ্কে তাদের আমানতকারীদের জন্য ৫.৭৫ শতাংশ এফডি সুদের হার দিচ্ছে।

১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে ইয়েস ব্যাঙ্কের আমানতের সুদের হার ৬.২৫ শতাংশ, ২ থেকে তিন বছরের কম সময়ের জন্য ইয়েস ব্যাঙ্কের এফডি সুদের হার ৬.৫০ শতাংশ এবং তিন বছরের ঊর্ধ্বে সব মেয়াদের ক্ষেত্রে ১০ বছরের সমান ইয়েস ব্যাঙ্ক এফডি সুদের হার ৬.৭৫ শতাংশ।

প্রবীণ নাগরিকদের জন্য

ইয়েস ব্যাঙ্ক প্রবীণ নাগরিক আমানতকারীদের সব মেয়াদে অতিরিক্ত ৫০ বিপিএস এফডি সুদের হার দিচ্ছে। তবে, টানা ৩ বছরের বা তার বেশি সময়ের জন্য। এটি প্রবীণ নাগরিকদের জন্য ৭৫ বিপিএস বা ০.৭৫ শতাংশ বেশি এফডি সুদের হার সরবরাহ করছে।

ডিসিবি ব্যাঙ্কে এফডি সুদের হার

dcbbank.com ডিসিবি ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট। এখানকার তথ্য অনুসারে, এই ব্যাঙ্কে এফডি রেট ৪.২৫ শতাংশ থেকে ৬.৭৫ শতাংশ পর্যন্ত। ৭ থেকে ১৪ দিনের মেয়াদে ডিসিবি ব্যাংক বার্ষিক সুদের হার ৪.২৫ শতাংশ এবং ১৫ থেকে ৪৫ দিনের মেয়াদে এফডি সুদের হার ৪.৮০ শতাংশ। ৪৬ থেকে ৯০ দিনের মেয়াদে সুদের হার ৪.৭৫ শতাংশ। ৯১ দিন থেকে ৬ মাসেরও কম সময়ের জন্য ডিসিবি ব্যাঙ্কের এফডি হার ৫.৫০ শতাংশ এবং ৬ মাস থেকে ৯ মাসেরও কম সময়ের জন্য অফারে এফডি হার ৫.৭৫ শতাংশ। ৯ মাস থেকে ১ বছরের কম সময়কালে ডিসিবি ব্যাঙ্ক তাদের আমানতকারীদের জন্য ৫.৯৫ শতাংশ এফডি সুদের হার দিচ্ছে। ১২ মাস থেকে ১৫ বছরের কম সময়কালে ডিসিবি ব্যাংক তাদের আমানতকারীদের জন্য ৬.০৫ শতাংশ। ১৫ মাস থেকে ১৮ মাসেরও কম সময়কালীন এফডি সুদ ৬.৫০ শতাংশ। ১৮ মাস থেকে ৭০০ দিনের কম সময় ধরে ডিসিবি ব্যাঙ্ক অফারে এফডি সুদ দিচ্ছে ৬.৭০।

৭০০ দিনের বেশি থেকে ৩৬ মাসেরও কম সময়কালে ডিসিবি ব্যাঙ্ক ফিক্স ডিপোজিট সুদের হার ৬.৫০ শতাংশ এবং ৩৬ মাস এবং তার বেশি মেয়াদে ডিসিবি ব্যাঙ্ক ৬.৭৫ শতাংশ এফডি সুদের হার দিচ্ছে। অন্য যে কোনও ব্যাঙ্কের মতো, ডিসিবি ব্যাঙ্ক তার প্রবীণ নাগরিক এফডি অ্যাকাউন্ট আছে যাদের, তাদের জন্য অতিরিক্ত ০.৫০ শতাংশ এফডি সুদের হার দিচ্ছে।