Budget 2022: বাজেটে কী চাইছেন দেশের প্রবীণ নাগরিকেরা?

Budget 2022: এবারের বাজেটে কী আশা ওমপ্রকাশের মত প্রবীণ নাগরিকদের, তারই একটা উত্তর খোঁজার চেষ্টা মানি ৯-এর।

TV9 Bangla Digital

| Edited By: সৌরভ পাল

Jan 27, 2022 | 4:15 PM

২০২০-এর জানুয়ারিতে অবসর নেওয়া মধ্যপ্রদেশের ওমপ্রকাশ পাণ্ডে অবসরের জন্য যে সব পরিকল্পনা করেছিলেন, করোনার কারণে তার কিছুই বাস্তবায়িত হয়নি। তাঁর সঞ্চয়ের বেশিরভাগ অংশই খরচ হয়েছে পরিকল্পনা বর্হিভূত খাতেই। তবে ওমপ্রকাশ এতে আশা ছাড়তে রাজি নন, তাঁর আশা এবার বাজেটে হয়তো অর্থমন্ত্রী কিছু প্রস্তাব রাখবেন ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্য।

যে কোনও বাজেটে নেওয়া একাধিক প্রস্তাব সরাসরি প্রবীণ নাগরিকদের সঞ্চয় এবং বিনিয়োগের উপর প্রভাব ফেলে। তাঁদের খরচের দিকে তাকালে এটা স্পষ্ট হয় যে পরিমাণ পেনশন তাঁরা প্রতিমাসে পান তা সংসার চালাবার জন্য যথেষ্ট নয়। এই কারণেই তাঁরা এমনকিছু সঞ্চয় এবং বিনিয়োগের প্রকল্প চান যা প্রতি মাসে তাঁদের একটা ভদ্রস্থ রিটার্ন দেবে।

আগের বছরের বাজেটে ৭৫ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের বাধ্যতামূলকভাবে আয়কর দাখিলের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল। সাধারণত ৭৫ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের আয়ের একমাত্র উৎস প্রাপ্ত পেনশন এবং সঞ্চয় থেকে প্রাপ্ত সুদ। কিন্তু আয়কর আইনের ১৯৪পি ধারা অনুসারে ব্যাঙ্কগুলি প্রবীণ নাগরিকদের এই আয়ের উপরও TDS ধার্য করে থাকে।

কিন্তু এবারের বাজেটে কী আশা ওমপ্রকাশের মত প্রবীণ নাগরিকদের, তারই একটা উত্তর খোঁজার চেষ্টা মানি ৯-এর। এই ভিডিওর মাধ্যমে আমরা আপনাদের সামনে তুলে ধরছি, বাজেট থেকে কী চাইছেন এই প্রবীণ শ্রেণী।

 

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA