দু’বছর ধরে ছাপাই হয়নি, পকেটে ঢুকছে পুরনো ২,০০০ টাকার নোট

সংসদে অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানিয়েছেন, গত দুই অর্থবর্ষে একটিও ২,০০০ টাকার নোট ছাপা হয়নি।

দু'বছর ধরে ছাপাই হয়নি, পকেটে ঢুকছে পুরনো ২,০০০ টাকার নোট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 8:34 PM

নয়া দিল্লি: ২০১৬ সালে ৮ নভেম্বর থেকে বন্ধ হয়ে গিয়েছিল পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। পরিবর্তে নতুন ২,০০০ ও ৫০০ টাকার নোট এনেছিল কেন্দ্র। কিন্তু সেই নতুন নোট ছাপাই হয়নি গত দু’বছর ধরে। সংসদে এমনই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। সংসদে তিনি জানিয়েছেন, গত দুই অর্থবর্ষে একটিও ২,০০০ টাকার নোট ছাপা হয়নি।

সংসদে এ দিন অনুরাগ ঠাকুরের কাছে এমডিএমকে সাংসদ এ গনেশমূর্তি জানতে চান, কেন্দ্র কি জানে যে ২,০০০ টাকার নোটের লভ্যতা অত্যন্ত কম! ব্যাঙ্কে ও এটিএমেও তা পাওয়া যায় না। সেই প্রসঙ্গে অনুরাগ ঠাকুর জানান, ব্যাঙ্ক নোট ছাপার বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেয় কেন্দ্র। যার মাধ্যমে সাধারণ মানুষের চাহিদা পূরণ হয়।

নোট ছাপার সিদ্ধান্ত নেওয়ার সময় মানুষের কাছে তার প্রয়োজনীয়তার বিষয় ও মানুষ সেটি ব্যবহার করতে কতটা স্বাচ্ছন্দ্য বোধ করছেন, সেই বিষয়টিও মাথায় রাখা হয়। ২০১৬ সালের পর নতুন নোট আসে বাজারে। প্রথমে ৫০০ এবং ২০০০ ও পরবর্তীকালে ৫০, ১০০ ও ২০০ টাকার নোট আসে। বাজারে ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট ছড়িয়ে পড়লেও, সেভাবে ছড়ায়নি ২০০০ টাকার নোট।

কয়েক দিন আগে ৫, ১০ ও ১০০ টাকার পুরনো নোট বাতিল হয়ে যাওয়া নিয়ে তুমুল জল্পনা তৈরি হয়েছিল। ২০১৯ সালে নতুন ১০০ টাকারও নোট এনেছিল দেশের শীর্ষ ব্যাঙ্ক। সে জন্যই পুরনো নোট বাতিলের প্রসঙ্গ আরও বেশি করে উঠে আসছিল বিগত কয়েক দিনে। যদিও তখন দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক টুইট করে এই বিষয়ে ধোঁয়াশা কাটিয়েছিল। টুইটে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছিল, এখন পুরনো ৫, ১০,১০০ টাকার নোট বাতিল করার কোনও পরিকল্পনা নেই।

আরও পড়ুন: ধর্মঘটের গেরোয় বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ল সেনসেক্স-নিফটি