ঘরে বসে ইপিএফ ব্যালেন্স জানতে চান? দেখে নিন এই চার কৌশল

কর্মরত মানুষের জীবনে ইপিএফ (EPF) বা এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড একটি বড় বিষয়। গোটা জীবনের সঞ্চয়ের একটা অংশ এখানে জমা হয়। প্রতি মাসেই কর্মী ও তাঁক কর্মসংস্থান দেওয়া প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটা শতাংশের সমান হারে টাকা এই ফান্ডে যায়।

ঘরে বসে ইপিএফ ব্যালেন্স জানতে চান? দেখে নিন এই চার কৌশল
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 11:32 PM

নয়া দিল্লি: কর্মরত মানুষের জীবনে ইপিএফ (EPF) বা এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড একটি বড় বিষয়। গোটা জীবনের সঞ্চয়ের একটা অংশ এখানে জমা হয়। প্রতি মাসেই কর্মী ও তাঁক কর্মসংস্থান দেওয়া প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটা শতাংশের সমান হারে টাকা এই ফান্ডে যায়। মোটামুটি বেসিক স্যালারি ও ডিএ-এর ১২ শতাংশ জমা হয় ইপিএফ ফান্ডে।

ইপিএফ ব্যালেন্স জানতে হলে কাছেপিঠের ইপিএফও অফিসে যেতে হয় সঞ্চয়কারীকে। কিন্তু দেশে লাগামছাড়া করোনা সংক্রমণের মুখে অফিস-আদালতে যতটা সম্ভব যাতায়াত কমানো উচিত। তাহলে কীভাবে জানবেন ইপিএফ ব্যালেন্স? ইপিএফও (EPFO)-র তরফে জানানো হচ্ছে সংশ্লিষ্ট অফিসে না গিয়েও অনলাইনে ইপিএফ ব্যালেন্স জেনে নেওয়া যায়। এখানে থাকল তার চার উপায়।

১) এসএমএস: শুধুমাত্র একটি SMS-এর মাধ্যমেই জেনে নিতে পারেন আপনার ইপিএফ ব্যালেন্স। তার জন্য ইপিএফও প্রদত্ত নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। ইপিএফ অ্যাকাউন্ট হোল্ডারকে তাঁর রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ‘EPFOHO UAN LAN’ লিখে এসএমএস পাঠাতে হবে 7738299899 নম্বরে।

২) মিসড কল: SMS-এ সড়গড় নন? তাহলে মিসড কল দিয়েও জেনে নিতে পারেন ইপিএফ ব্যালেন্স। আপনি যদি ইপিএফ অ্যাকাউন্ট হোল্ডার হন এবং ব্যালেন্স জানতে চান তবে, রেজিস্টার্ড মোবাইসল নম্বর থেকে 011-22901406 নম্বরে একটি মিসড কল করুন। আর পেয়ে যান আপনার ইপিএফ ব্যালেন্স।

৩) অনলাইন পরিষেবা: অনলাইনেও জেনে নিতে পারেন ব্যালেন্স। এর জন্য প্রথমে আপনাকে EPFO-র নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ‘EPF passbook portal’ অংশে ক্লিক করতে হবে। সেখানে UAN ও পাসওয়ার্ড দিয়ে ডাউনলোড/ ভিউ পাসবুক-এ যেতে হবে। পেয়ে যাবেন ব্যালেন্স।

আরও পড়ুন: শুধুমাত্র ১ টাকার নোটে সই থাকে না রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের, তাহলে সই করেন কে? 

৪) UMANG অ্যাপের মাধ্যমে ইপিএফ ব্যালেন্স চেক: UMANG অ্যাপ থেকে ক্লিক করুন ‘Employee centric services’ অংশে। এর পর ‘View passbook’ সিলেক্ট করুন। UAN দিয়ে পাসওয়ার্ড পেয়ে যাবেন। ক্লিক করলেই জানতে পারবেন ইপিএফ ব্যালেন্স।