Adani FPO: বিতর্কের মুখে FPO নিয়ে বড় সিদ্ধান্ত আদানি গোষ্ঠীর, টাকা ফেরত পাবেন লগ্নিকারীরা

Adani calls off FPO: হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টকে কেন্দ্র করে তৈরি হওয়া বিতর্কের মধ্যে তাদের ফলো-অন পাবলিক অফারিং বা এফপিও বাতিল করার সিদ্ধান্ত নিল আদানি গ্রুপ।

Adani FPO: বিতর্কের মুখে FPO নিয়ে বড় সিদ্ধান্ত আদানি গোষ্ঠীর, টাকা ফেরত পাবেন লগ্নিকারীরা
গৌতম আদানি (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 12:46 AM

নয়া দিল্লি: মার্কিন শর্ট-সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টকে কেন্দ্র করে তৈরি হওয়া বিতর্কের মধ্যে বড় সিদ্ধান্ত নিল আদানি গ্রুপ। বুধবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা তাদের ফলো-অন পাবলিক অফারিং বা এফপিও বাতিল করছে। আদানি এন্টারপ্রাইজের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “অভূতপূর্ব পরিস্থিতি এবং বর্তমান বাজারের অস্থিরতার পরিপ্রেক্ষিতে কোম্পানির লক্ষ্য এফপিও আয় ফেরত দিয়ে এবং সম্পূর্ণ লেনদেন প্রত্যাহার করে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা।” উল্লেখ্য, হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে ‘স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্টিং জালিয়াতির’ অভিযোগ করা হয়েছে। তারপর থেকে গত কয়েকদিনে স্টক মার্কেটে এই গোষ্ঠীর স্টকগুলির দামের ব্যাপক পতন ঘটেছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার সংস্থার পরিচালন পর্ষদ এক বৈঠকে গ্রাহকদের স্বার্থে তাদের সম্পূর্ণরূপে সাবস্ক্রাইবড, ২০ হাজার কোটি টাকা ইকুইটি শেয়ারের এফপিও বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। গৌতম আদানি বলেছেন, “আজ বাজারে অভূতপূর্ব ঘটনা দেখা গিয়েছে। আমাদের শেয়ারের দাম দিনভর ওঠানামা করেছে। এই অস্বাভাবিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, সংস্থার বোর্ড এফপিও বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা এই বাবদ প্রাপ্ত অর্থ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে যে অর্থ আটকে আছে সেগুলিও মুক্ত করার চেষ্টা করছি।”

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে কয়েক দশক ধরে অ্যাকাউন্ট জালিয়াতি চালানোর অভিযোগ তোলা হয়েছে। আদানি গোষ্ঠী অবশ্য সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। হিন্ডেনবার্গের দাবির প্রমাণ এবং এই প্রতিবেদন প্রকাশের সময় নিয়ে প্রশ্ন তুলেছে তারা। আদানি গোষ্ঠীর যুক্তি, এই প্রতিবেদনটি শুধুমাত্র “কোন একটি নির্দিষ্ট সংস্থার উপর অযাচিত আক্রমণ নয় বরং ভারত, ভারতের স্বাধীনতা, অখণ্ডতা, এবং ভারতের বৃদ্ধি এবং উচ্চাকাঙ্ক্ষার উপর একটি পরিকল্পিত আক্রমণ।” তবে, এই পাল্টা যুক্তি দিয়েও শেয়ার মার্কেটে সংস্থার স্টকের দামের পতন রোধ করতে পারেনি তারা। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পর থেকে, গত পাঁচটি ট্রেডিং সেশনে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ারের সম্মিলিতভাবে ৭ লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।