কম পয়সায় যাতায়াতের দিন শেষ, আদালতের নির্দেশে বন্ধ হল Rapido পরিষেবা

Rapido Service: বিচারপতি জিএস পটেল ও বিচারপতি এসজি দিগের বেঞ্চের তরফেও রাজ্য সরকারের এই দাবিতে সম্মতি জানিয়ে বলা হয়, সমস্ত ব্যবসায়ীদের জন্য একই নিয়ম হওয়া উচিত। হয় সকল ব্যবসায়ীকে ব্যবসা চালানোর অনুমতি দেওয়া হবে, নয়তো কাউকেই দেওয়া হবে না।

কম পয়সায় যাতায়াতের দিন শেষ, আদালতের নির্দেশে বন্ধ হল Rapido পরিষেবা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 7:30 AM

মুম্বই: ট্য়াক্সি বা অনলাইন ক্যাব সার্ভিসেও বর্তমানে খরচ বেড়েছে অনেকটাই। সেই কারণে অনেকেই ভরসা করেন বাইক ট্যাক্সির উপরে। এমনই একটি মোবাইল অ্যাপ ভিত্তিক পরিষেবা হল র‌্যাপিডো (Rapido)। কাছে-পিঠে থেকে অনেকটা দূরত্ব অতিক্রম করার জন্য অনেকেই এখন এই বাইক ট্যাক্সির উপরেই ভরসা করেন। তবে এবার র‌্যাপিডোর যাত্রীদের জন্য রয়েছে দুঃখের খবর। কারণ আইনি জটে জড়িয়ে বন্ধ হতে চলেছে র‌্যাপিডো পরিষেবা। বম্বে হাইকোর্টের (Bombay High Court)তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আপাতত মহারাষ্ট্রে (Maharashtra) র‌্যাপিডো পরিষেবা বন্ধ রাখতে হবে। লাইসেন্স সংক্রান্ত জটিলতার কারণে এই নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারই এই অ্যাপ ভিত্তিক বাইক ট্যাক্সিকে আদালতে বিবৃতি জমা দিতে হয় যে বিনা লাইসেন্সে পরিষেবা চালানোর কারণে তারা মহারাষ্ট্রে র‌্যাপিডো পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে।

বিনা লাইসেন্সেই মহারাষ্ট্র দাপিয়ে বেড়াচ্ছে র‌্যাপিডো, এমনটাই অভিযোগ উঠেছিল। এরপরই মহারাষ্ট্র সরকার বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়। অভিযোগ করা হয়, বিনা লাইসেন্সে রাজ্যে বাইক-ক্যাব পরিষেবা চালাচ্ছে র‌্যাপিডো। মহারাষ্ট্র সরকারের তরফে হাজির আইনজীবী অ্যাডভোকেট জেনারেল ডঃ বীরেন্দ্র শরফ জানান, মহারাষ্ট্রে বাইক-ট্যাক্সি চালানোর কোনও অনুমতি নেই কারণ রাজ্যে এই বিষয়ে কোনও নীতি বা নির্দেশিকা নেই। র‌্যাপিডো লাইসেন্সের জন্য আবেদন জানালেও, আপাতত রাজ্যে যেন বাইক ট্যাক্সির পরিষেবা বন্ধ রাখা হয়।

বিচারপতি জিএস পটেল ও বিচারপতি এসজি দিগের বেঞ্চের তরফেও রাজ্য সরকারের এই দাবিতে সম্মতি জানিয়ে বলা হয়, সমস্ত ব্যবসায়ীদের জন্য একই নিয়ম হওয়া উচিত। হয় সকল ব্যবসায়ীকে ব্যবসা চালানোর অনুমতি দেওয়া হবে, নয়তো কাউকেই দেওয়া হবে না। মহারাষ্ট্র সরকারের আইনজীবী জানান, একাধিক সংস্থার তরফে আবেদন জানানো হলেও, র‌্যাপিডোর তরফে কোনও আবেদন করা হয়নি। এরপরই বিচারপতিরা ক্ষুব্ধ হন। তাঁরা বলেন, “আপনারা ভেবেছেন গাইডলাইন নেই, আপনারা তাই বিনা লাইসেন্সেই পরিষেবা চালাতে পারবেন। আপনারা ভাবছেন আপনাদের বেআইনি কার্যকলাপ থেকে বিচারকরা সুরক্ষা দেবেন। আমরা তা করব না। চিলের মতো নজর রাখব আপনাদের উপরে। একটা ভুল করবেন, আর আমরা চিরতরে আপনাদের লাইসেন্স বাতিল করে দেওয়ার ব্যবস্থা করব।”

এরপরই র‌্যাপিডোর তরফে আদালতে বিবৃতি দিয়ে জানানো হয়, আগামী ২০ জানুয়ারি অবধি মহারাষ্ট্রে র‌্যাপিডোর পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। মোবাইল অ্যাপের মাধ্যমে যাতে কোনও বুকিং না হয়, তাও নিশ্চিত করা হবে।