Income Tax Form: হাজারো ফর্ম পূরণের ঝামেলা থাকবে না আর, এক ফর্মেই জমা পড়বে সমস্ত আয়কর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 03, 2022 | 7:25 AM

ITR Form: প্রস্তাবিত নিয়মে, অলাভজনক সংস্থা ও ট্রাস্টগুলি বাদ দিয়ে সমস্ত আয়করদাতারাই একটি অভিন্ন আয়কর ফর্মের মাধ্যমে কর জমা দিতে পারবেন।

Income Tax Form: হাজারো ফর্ম পূরণের ঝামেলা থাকবে না আর, এক ফর্মেই জমা পড়বে সমস্ত আয়কর
কেন্দ্রীয় বাজেটের সময় এসেই গেল। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বছরের বাজেট থেকেও বেশ কিছু আশা রয়েছে সাধারণ নাগরিকদের। তবে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশের আগেই দেশের প্রবীণ নাগরিকদের জন্য বড় উপহার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

নয়া দিল্লি: সারা বছর ধরেই আয়কর জমা দেওয়া গেলেও, অর্থবর্ষ শেষ হওয়ার ঠিক আগেই বকেয়া আয়কর জমা দেওয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। আয়কর জমা দেওয়ার নিয়ম বুঝতে না পেরেও, অনেকেই ফর্মে নানা ভুল করে বসেন, যার জন্য আর্থিক জরিমানারও মুখে পড়তে হতে পারে। করদাতাদের জন্য আয়কর জমা দেওয়ার পদ্ধতি আরও সোজা করে দিতেই এবার আয়কর বিভাগের তরফে নতুন একটি প্রস্তাবনা দেওয়া হল। সমস্ত আয়করদাতারা যাতে একটি ফর্মের মাধ্যমেই কর জমা দিতে পারেন, সেই প্রস্তাবই দেওয়া হয়েছে আয়কর বিভাগের তরফে।

অর্থ মন্ত্রকের অধীনে আয়কর বিভাগের তরফে মঙ্গলবার করদাতাদের সুবিধার জন্য অভিন্ন আয়কর ফর্ম বা ইনকাম ট্যাক্স ফর্ম আনার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এরমধ্যে আয়কর আইনের ৭ নম্বর ধারা অন্তর্ভুক্ত হবে না। অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পত্তি থেকে যে অর্থ উপার্জন করা হবে, তা সাধারণ আয়কর নিয়মের অধীনে আসবে না।  এরজন্য আলাদা একটি ফর্ম আনা হবে।

প্রস্তাবিত নিয়মে, অলাভজনক সংস্থা ও ট্রাস্টগুলি বাদ দিয়ে সমস্ত আয়করদাতারাই একটি অভিন্ন আয়কর ফর্মের মাধ্যমে কর জমা দিতে পারবেন। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের শেয়ারগ্রহীতাদের এই প্রস্তাব নিয়ে মতামত জানাতে বলা হয়েছে।

বর্তমান আয়কর আইনে করদাতাদের বাধ্যতামূলকভাবে নিয়ম মেনে ফর্ম পূরণ করতে হয়। তবে বর্তমানে আন্তর্জাতিক নিয়ম মেনেই দেশের আয়কর নিয়মেও পরিবর্তন করার চেষ্টা করা হয়েছে। সেই কারণেই অভিন্ন আয়কর ফর্ম তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। আইটিআর-১ থেকে আইটিআর-৪র অধীনে এক ফর্মেই আয়কর জমা দেওয়া যাবে। ফর্মটি এমনভাবে তৈরি করা হয়েছে, তাতে এমনই অপশন দেওয়া হয়েছে যে হ্যাঁ ও না-তেই যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়া যাবে। যদি কোনও প্রশ্নের উত্তর না হয়, তবে সেই প্রশ্ন সম্পর্কিত বাকি প্রশ্নও দেখাবে না আর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla