Ration Card : বড় পদক্ষেপ মোদী সরকারের, বাতিল হবে ৭০ লক্ষ রেশন কার্ড, আপনারটাও কি সেই তালিকায় রয়েছে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 10, 2022 | 11:17 AM

Ration Card : প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড বাতিল করতে চলেছে মোদী সরকার। এই বাতিল হওয়া রেশন কার্ডের বেশি করা দরিদ্রদের সুযোগ দেওয়া হবে।

Ration Card : বড় পদক্ষেপ মোদী সরকারের, বাতিল হবে ৭০ লক্ষ রেশন কার্ড, আপনারটাও কি সেই তালিকায় রয়েছে?
ছবি সৌজন্যে : টুইটার

খাদ্য নিরাপত্তা আইনের অধীনে দেশের প্রায় ৮০ কোটি নাগরিককে স্বল্প মূল্যে রেশন প্রদান করা হয় কেন্দ্রের তরফে। তবে কিছু কিছু ক্ষেত্রে এরকম রেশন কার্ডধারীর খোঁজ মিলেছে যাঁরা স্বল্প মূল্যে রেশন পাওয়ার যোগ্য নন। বিগত ৯ বছরে এরকম ৪.৭৪ কোটি নাগরিকের রেশন কার্ড বাতিল করা হয়েছে। এই বছর এরকমই ৭০ লক্ষ রেশন কার্ড বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রের তরফে সন্দেহভাজনদের একটি তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকা বিভিন্ন রাজ্যের সঙ্গে ভাগ করে নিয়েছে কেন্দ্র। চলছে যাচাইকরণ প্রক্রিয়া।

রেশন কার্ড বাতিল হওয়া সম্পর্কে কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন, ‘এই ৭০ লক্ষের মধ্যে যদি ৫০ থেকে ৬০ শতাংশ রেশন পাওয়ার জন্য যোগ্য না হয়ে থাকেন তাহলে তাঁদের জায়গায় আরও অনেককে কার্ড দেওয়া হবে।’ তিনি জানিয়েছেন এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। গত ৯ বছরে ৪.৭৪ কোটি রেশন কার্ড বাতিল করা হয়েছিল। এর ফলে প্রায় ১৯ কোটি মানুষ লাভবান হয়েছিলেন। এই রেশন কার্ডগুলি বাতিল করার পর সেই জায়গায় আরও কিছু নাগরিককে নতুন রেশন কার্ড ইস্যু করা হয়েছিল।

তিনি রেশন কার্ড পরিষেবা সম্পর্কে বলেছেন, ‘আজ একজন ব্যক্তি সরকারের রেশন প্রকল্পের জন্য যোগ্য হতে পারেন। কিন্তু পরবর্তীকালে তাঁর অর্থনৈতিক অবস্থার উন্নতি হলে তিনি কেন্দ্রের থেকে স্বল্প মূল্যের রেশন পরিষেবা পাওয়ার জন্য যোগ্য হবেন না। তালিকা থেকে তাঁর নাম বাদ দিয়ে অন্য কাউকে সুযোগ দেওয়া হতে পারে।’

গত ৯ বছরে সর্বোচ্চ সংখ্যক রেশন কার্ড বাতিল হয়েছিল ২০১৬ সালে। সে বছর প্রায় ৮৪ লক্ষেরও বেশি রেশন কার্ড বাতিল করা হয়েছিল। কোভিড মহামারি পরিস্থিতিতে ২০২০ ও ২০২১ সালে ৪৬ লক্ষ রেশন কার্ড বাতিল করা হয়েছিল। ৯ বছরে সর্বোচ্চ রেশন বাতিল করা হয়েছিল উত্তর প্রদেশ থেকে। ৯ বছরে উত্তর প্রদেশ থেকে ১.৭৩ কোটি রেশন কার্ড বাতিল করা হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে ৬৮.৬২ লক্ষ ও মহারাষ্ট্র থেকে ৪২.৬ লক্ষ রেশন কার্ড বাতিল করা হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla