Credit Card Holder: Credit Card হোল্ডারদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণার পথে রিজার্ভ ব্যাঙ্ক, জেনে নিন

Credit Card: সাধারণভাবে বিলিং সাইকেল শেষ হওয়ার পর ১৫ থেকে ২৫ দিনের বাড়তি সময় দেওয়া হয়। বিলিং পিরিয়ডের সময় যে কোনও ধরনের লেনদেনে কোনও সুদ দিতে হয় না।

Credit Card Holder: Credit Card হোল্ডারদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণার পথে রিজার্ভ ব্যাঙ্ক, জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 8:30 AM

কলকাতা: বর্তমান এই সময়ে প্রচুর মানুষই ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করে থাকেন। ব্যাঙ্কের পক্ষ থেকে গ্রাহকদের ক্রেডিট কার্ড দেওয়া হয়। ক্রেডিট কার্ড ব্যবহারের একাধিক সুযোগ সুবিধা রয়েছে। কেনাকেটার ওপর যেমন আকর্ষণীয় ছাড় মেলে, তেমনই কেনকাটা করলে বা অন্য কোনও কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করলে ব্যাঙ্ককে (Bank) টাকা ফেরত দেওয়ার জন্য বেশ কিছুদিন সময় মেলে। ব্যাঙ্ক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে গ্রাহকদের ক্রেডিট কার্ড দেওয়া হয়। ক্রেডিট কার্ডের গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করল ভারতের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank Of India)। আরবিআই মনে করছে, ক্রেডিট কার্ড গ্রাহকদের সুবিধার্থে তাদের পছন্দমতো একবার তাদের বিলিং সাইকেল বদল করার সুযোগ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। ক্রেডিট কার্ড নেওয়ার আগেই বিলিং সাইকেলের বিষয়টি নির্ধারিত থাকে। গ্রাহকদের কার্ড ব্যবহারের একটি নির্দিষ্ট দিনের মধ্যেই ব্যাঙ্ককে টাকা ফেরত দিতে হয়, নইলে মোটা অঙ্কের সুদ কেটে নেওয়া হয়। চলতি বছরের জুলাই মাস থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

সাধারণভাবে বিলিং সাইকেল শেষ হওয়ার পর ১৫ থেকে ২৫ দিনের বাড়তি সময় দেওয়া হয়। বিলিং পিরিয়ডের সময় যে কোনও ধরনের লেনদেনে কোনও সুদ দিতে হয় না। ডিউ ডেট অতিক্রম হয়ে যাওয়ার পর টাকা মেটানোর সময় অতিরিক্ত সুদ দিতে হয়, যার ফলে ক্রেডিট স্কোর প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকে। আরবিআই যে নতুন নিয়ম চালু করার ভাবছে সেই নিয়মে ক্রেডিট কার্ডের গ্রাহকরা নিজের ইচ্ছে অনুযায়ী একবার বিলিং সাইকেল বদল করতে পারবেন অথবা বেছে নিতে পারবেন। ফলে সুবিধামত গ্রাহকরা যাবতীয় টাকা ব্যাঙ্ককে ফিরিয়ে দিতে পারবে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এই নিয়ম চালু করলে যে সব গ্রাহক একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করে, তাদেরও সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। কারণ এখানেও আপনি নিজের ইচ্ছেমতো বদল করে নেওয়ার সুযোগ পাবেন।