MIS Account : এভাবে করুন বিনিয়োগ, তাহলে মাসে পাবেন ৫ হাজার টাকা

MIS Account : পোস্ট অফিসের MIS অ্যাকাউন্টে বিনিয়োগে মাস গেলে পাওয়া যাবে ৫ হাজার টাকা। পোস্ট অফিসে ৬.৬ শতাংশ সুদেই পাওয়া যাবে মাস গেলে এত টাকা।

MIS Account : এভাবে করুন বিনিয়োগ, তাহলে মাসে পাবেন ৫ হাজার টাকা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 8:45 AM

কলকাতা : বেশ কিছুদিন হয়ে গিয়েছে নতুন চাকরিতে ঢুকেছেন! সঞ্চয়ের পরিকল্পনা নিশ্চয় রয়েছে। সঞ্চয় বাড়াতে চান, ভালো রিটার্ন চান কিন্তু ঝুঁকি নিতে রাজি নন! হ্যাঁ এরকম মানসিকতা অনেকেরই থাকে। ঝুঁকির জন্য শেয়ার বাজার বা মিউচুয়াল ফান্ডসে তাঁরা বিনিয়োগ করতে চান না। এইসব বিষয় যদি আপনার সঙ্গে মিলে যায় তাহলে পোস্ট অফিসের এমআইএস (MIS) আপনার জন্য উপযুক্ত সঞ্চয়ের পথ। পোস্ট অফিস বা ভারতীয় ডাক বিভাগ। এই স্কিমে বিনিয়োগকারী মাসে পেতে পারেন প্রায় ৫ হাজার টাকার কাছাকাছি।

প্রতি মাসে ৫ হাজার টাকা কীভাবে পাবেন?

গত বছর ডিসেম্বর মাসে টুইট করে ভারতীয় ডাকবিভাগ নাগরিকদের তাদের ন্যাশনাল সেভিংস মান্থলি ইনকাম অ্যাকাউন্টে বিনিয়োগের আর্জি জানায়। জানানো হয়, MIS এ বিনিয়োগ করুন এবং বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পান। অর্থাৎ বর্তমানে পোস্ট অফিসগুলিতে ৬.৬ শতাংশ হারে সুদ মেলে।

যদি পোস্ট অফিসের MIS স্কিমে কোনও জয়েন্ট অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ৬.৬ শতাংশ বার্ষিক সুদে আপনি সুদ পাবেন ৫৯,৪০০ টাকা। এই সংখ্যাকে ১২ দিয়ে ভাগ করলে দাঁড়ায় ৪,৯৫০ টাকা। অর্থাৎ, আপনি প্রতি মাসে পাবেন প্রায় ৫ হাজার টাকা। তবে এক্ষেত্রে উল্লেখ্য, জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রেই এটি শুধুমাত্র প্রযোজ্য। আপনার অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রতি মাসে পাবেন ২,৪৭৫ টাকা। যেহেতু এক্ষেত্রে আপনার বিনিয়োগের পরিমাণও অর্ধেক হয়ে যায়।

কীভাবে খুলবেন MIS অ্যাকাউন্ট?

পোস্ট অফিসে আপনার একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। তারপর আধার, ভোটার কার্ডের, ঠিকানার প্রমাণ ও দুটি পাসপোর্ট সাইজের ফোটোর মতো কিছু বেসিক ডকুমেন্ট তৈরি করতে হবে। যাঁরা MIS অ্যাকাউন্ট খুলতে আগ্রহী তাঁদের মাথায় রাখতে হবে এই অ্যাকাউন্ট খোলার জন্য সর্বনিম্ন ১ হাজার টাকা রাখতেই হবে। পোস্ট অফিসের নিয়ম অনুযায়ী, হাজারের গুণীতকেই বিনিয়োগ করতে হবে। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এই নতুন নিয়ম চালু হয়েছে।