Saving Scheme Details: ১০০ টাকারও কম বিনিয়োগে আয় করুন লাখ লাখ! জানুন সরকারি ‘জ্যাকপট’ স্কিমের বিশদ

Saving Scheme Details: সুমঙ্গল গ্রামীণ ডাক জীবন বিমা প্রকল্পে স্বল্প বিনিয়োগে মোটা টাকা পেতে পারেন যে কেউ। এই প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা কভারেজ দেওয়া হয়।

Saving Scheme Details: ১০০ টাকারও কম বিনিয়োগে আয় করুন লাখ লাখ! জানুন সরকারি ‘জ্যাকপট’ স্কিমের বিশদ
২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পিপিএফ এ সুদের হার ছিল ৭.৪ শতাংশ। ২০১৯ সালের জুন মাসে তা ৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে তারপর থেকেই পিপিএফ এ সুদের হার ফের পড়তে শুরু করে। বর্তমানে ৭.১ শতাংশ হারে পিপিএফ এ সুদ মিলছে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 10:22 AM

ভবিষ্যত সুরক্ষিত রাখতে অনেকেই বিভিন্ন সরকারি স্কিমে বিনিয়োগ করে থাকেন। ঝুঁকিহীন রিটার্ন পাওয়ার জন্য সরকারি স্কিমের ওপর আস্থা রয়েছে আমানতকারীদের। তবে শেয়ার বাজারের মতো উচ্চ হারে রিটার্ন মেলে না সরকারি স্কিমে আমানতের ক্ষেত্রে। তবে পোস্ট অফিসের এমন একটি স্কিম রয়েছে, যাতে স্বল্প বিনিয়োগেই (Investment) মোটা অঙ্ক পেতে পারেন আমানতকারীরা। এই স্কিমটির নাম – সুমঙ্গল গ্রামীণ ডাক জীবন বিমা প্রকল্প। জেনে নিন এই সরকারি প্রকল্পের বিস্তারিত তথ্য।

১৯ থেকে ৪৫ বছর বয়সি যে কোনও ভারতীয় নাগরিক এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারেন। এই প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা কভারেজ দেওয়া হয়। পলিসিধারকের দুর্ভাগ্যজনক মৃত্যুর ক্ষেত্রে তাঁর পরিবার বোনাসের পরিমাণ পাবে। এই স্কিমটি ১৫ বা ২০ বছরের মেয়াদের জন্য করা যায়। ১৫ বছরের স্কিমে ৬, ৯ এবং ১২ বছরে ২০ শতাংশ করে অর্থ ফেরত পাবেন পলিসিধারকরা। ২০ বছরের ক্ষেত্রে ২, ১২ এবং ১৬ বছরে ২০ শতাংশ করে অর্থ ফেরত পাবেন পলিসিধারকরা।

একনজরে দেখে নিন হিসেব:

একজন ২৫ বছর বয়সী ব্যক্তি যদি ২০ বছরের মেয়াদের জন্য ৭ লক্ষ টাকা বিমা কভারেজের জন্য বিনিয়োগ করেন, তাহলে তাঁকে মাসে ২৮৫০ টাকা করে দিতে হবে। অর্থাৎ প্রতিদিন ১০০ টাকারও কম খরচ করতে হবে তাঁকে। মেয়াদপূর্তিতে আমানতকারী ১৪ লক্ষ টাকা ফেরত পাবেন। আপনি কভেরেজের (৭ লক্ষ টাকা) ২০ শতাংশ করে টাকা পাবেন ৮, ১২ এবং ১৬ বছর পর। অর্থাৎ, ১.৪ লক্ষ টাকা করে তিন দফায় পাবেন আপনি। এরপর মেয়াদ পূর্তিতে কভারেজের বাকি ২.৮ লক্ষ টাকা পাবেন আমানতকারী। তাছাড়া প্রতিবছরের বোনাস বাবদ ৪৮ হাজার টাকা করে ৬.৭২ লক্ষ টাতা পাবেন বিনিয়োগকারী। অর্থাৎ, মেয়াদপূর্তির সময় আপনি ৯ লক্ষ ৫২ হাজার টাকা পাবেন। ২০ বছরের জন্য ৭ লক্ষ কভারেজের জন্য বিনিয়োগ করলে মোট ১৩ লক্ষ ৭২ হাজার টাকা পাবেন বিনিয়োগকারী।