Gold Price: সোনার দামে বাড়াবাড়ি! মধ্যবিত্তের কপালে দুশ্চিন্তার ভাঁজ

Gold Price-Silver Price: একে ২ বছর ধরে করোনার কারণে মানুষের আয় কমেছে। তারমধ্যে প্রতিনিয়ত যেভাবে নিত্যনৈমিত্তিক জিনিসের দাম বেড়ে চলেছে, তাতে মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়।

Gold Price: সোনার দামে বাড়াবাড়ি! মধ্যবিত্তের কপালে দুশ্চিন্তার ভাঁজ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 3:10 PM

কলকাতা: পয়লা বৈশাখের (Poila Boisakh) সময় প্রত্যেক বছরই সোনার গয়নার চাহিদা থাকে। তবে অন্যান্য বছরগুলির তুলনায় এই বছরের অবস্থাটা অনেকটাই আলাদা ছিল। ছোট ও মাঝারি স্বর্ণ ব্যবসায়ীদের একাংশ আগেভাগেই জানিয়েছিলেন, এই বছর ব্যবসার অবস্থা মোটেই ভাল নয়। অনেকেই এতদিন পয়লা বৈশাখে নতুন সোনার গয়না (Gold Jewelry) কিনতেন, তাই আগে ভাগেই গয়না তৈরির দোকানগুলিতে অর্ডার দিতে হত। কিন্তু এবার সেভাবে অর্ডার মেলেনি। ব্যবসায়ীদের বক্তব্য ছিল, যেভাবে সোনার দাম (Gold Price) বাড়ছে, সেই কারণে মধ্যবিত্তরা সোনা কেনা থেকে বিরত ছিলেন। রাম নবমী ও পয়লা বৈশাখে ব্যবসা সেই রকম না হওয়া সত্ত্বেও তাদের আশা ছিল ধীরে ধীরে হয়ত পরিস্থিতি স্বাভাবিক হবে, কমবে হলুদ ধাতুর দাম। কিন্তু তাদের সেই আশায় জল ঢেলে সোনার দাম ক্রমেই বাড়ছে। সোমবার কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৫৪ হাজার ৩০০ টাকায়। চলতি মাসের শুরুতে অর্থাৎ ৫ এপ্রিল কলকাতায় সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫২ হাজার ১০০ টাকা ছিল। স্বাভাবিকভাবেই কয়েকদিনের মধ্যেই দাম ব্যাপকভাবে বেড়েছে। তাই সাধারণ সোনা কিনতে কতটা আগ্রহী হবে, সেই নিয়ে প্রশ্ন রয়ে গিয়েছে।

একে ২ বছর ধরে করোনার কারণে মানুষের আয় কমেছে। তারমধ্যে প্রতিনিয়ত যেভাবে নিত্যনৈমিত্তিক জিনিসের দাম বেড়ে চলেছে, তাতে মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়। ২০২০ সালে ৭ অগস্ট ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৬ হাজার ৯৬০ টাকা, যা এখনও অবধি রেকর্ড। স্বর্ণ ব্যবসায়ীদের একটা বড় অংশ সোনার এই উর্ধ্বমুখী দামের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করেছে। বিশেষজ্ঞদের মতও খানিকটা একই রকম। তাদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে লগ্নিকারীরা শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকি নিতে চাইছেন না, তাই তার সোনার ওপর বিনিয়োগে অনেক বেশি আস্থা রাখছেন। সেই কারণে সোনার দাম বাড়ছে।

সোনার এই চড়া দাম তাই গয়না ব্যবসায়ীদের ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। তাদের মতে, সোনার বাড়তি দামের কারণে চলতি বছর পয়লা বৈশাখে বিক্রি প্রায় ৩০ শতাংশ কমেছে। গয়না বিক্রি কম হওয়ার কারণে শুধু স্বর্ণ ব্যবসায়ীরাই নন, গয়নার কারিগররাও সমস্যার মুখে পড়েছেন। তাই তাদের আয় রোজগারও কমেছে। তবে শুধু সোনাই নয়, একই সঙ্গে মহার্ঘ্য হচ্ছে রুপোও। সোমবার রুপোর দাম কেজি প্রতি ৭০ হাজার ৫৫০ টাকাতে পৌঁছেছে। গয়নার পাশাপাশি বিভিন্ন শিল্পেও রুপো ব্যবহার করা হয়, তাই দাম আরও চড়ছে। পকেটের টান মেটাতে বিয়ে ও পুজোর মরসুমের দিকে তাকিয়ে ব্যবসায়ীরা।

আরও পড়ুন  Aadhar Card Update: মোবাইল নম্বর বদলেছেন? আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করবেন কী ভাবে, জেনে নিন