Post Office Saving Scheme: পোস্ট অফিসে দৌড়নোর দিন শেষ, অ্যাকাউন্ট ব্যালেন্স বা স্টেটমেন্ট দেখতে এই সহজ পদ্ধতিতেই…

E-Passbook Facility: যাদের পোস্ট অফিসে অ্যাকাউন্ট রয়েছে, তাদের লেনদেনের হিসাব বা অ্যাকাউন্টের অন্য কোনও নথি জানার জন্য পাসবুক নিয়ে পোস্ট অফিসে ছুটতে হবে না। এবার থেকে তারা অনলাইনেই যাবতীয় লেনদেনের হিসাব দেখতে পাবেন। 

Post Office Saving Scheme: পোস্ট অফিসে দৌড়নোর দিন শেষ, অ্যাকাউন্ট ব্যালেন্স বা স্টেটমেন্ট দেখতে এই সহজ পদ্ধতিতেই...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: একাধিক বেসরকারি ব্যাঙ্কেই চড়া সুদের হার দেওয়া হলেও, টাকা জমানোর জন্য অনেকেই এখন ভরসা রাখেন পোস্ট অফিসের সেভিং স্কিম বা প্রকল্পেই। এবার পোস্ট অফিসের সেভিং ব্যাঙ্ক স্কিমের গ্রাহকদের জন্য নতুন পরিষেবা আনল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে জানানো হল, এবার পোস্ট অফিসের সেভিং স্কিমেও ই-পাসবুকের পরিষেবা চালু করা হল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী দেবু সিং চৌহান এই পরিষেবার সূচনা করেন।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দেবু সিং চৌহান টুইট করে বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি নাগরিকদের দ্রুত ও উন্নত পরিষেবা দেওয়ার জন্য় প্রযুক্তির উপরে জোর দেওয়ার কথা বলেছিলেন। ওনার দৃষ্টিভঙ্গিকে মাথায় রেখেই পোস্ট অফিস সেভিং ব্যাঙ্ক স্কিমের ই-পাসবুক পরিষেবার সূচনা করা হল।”

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এবার থেকে পোস্ট অফিসের পরিষেবা আরও ডিজিটাইজস হবে। যাদের পোস্ট অফিসে অ্যাকাউন্ট রয়েছে, তাদের লেনদেনের হিসাব বা অ্যাকাউন্টের অন্য কোনও নথি জানার জন্য পাসবুক নিয়ে পোস্ট অফিসে ছুটতে হবে না। এবার থেকে তারা অনলাইনেই যাবতীয় লেনদেনের হিসাব দেখতে পাবেন।  একইসঙ্গে অ্যাকাউন্ট থেকে মিনি স্টেটমেন্টও বের করা যাবে।

কীভাবে অনলাইনে ই-পাসবুক দেখবেন?  

১. প্রথমে ফোনে পোস্ট অফিস অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

২. এরপর ‘মোবাইল ব্যাঙ্কিং’ অপশনে গিয়ে অ্যাকাউন্টের যাবতীয় ডিটেইলস দিয়ে ‘গো’ অপশনে ক্লিক করতে হবে।

৩. এবার ড্যাশবোর্ডে এসে ‘স্টেটমেন্ট’ অপশনে ক্লিক করলেই ‘ব্যালেন্স অ্যান্ড স্টেটমেন্ট’ অপশন আসবে।

৪. এবার আপনি কত সময়ের জন্য অ্যাকাউন্ট স্টেটমেন্ট দেখতে চান, তা বেছে নিলেই স্টেটমেন্ট দেখতে পাবেন।

৫. আপনি চাইলে এই স্টেটমেন্টটি ডাউনলোডও করে রাখতে পারেন পরবর্তী সময়ে ব্য়বহারের জন্য।