Bank Customers: HDFC ব্যাঙ্ক গ্রাহকদের ধাক্কা! মাসের শুরুতে বাড়বে খরচ

HDFC Bank: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি গত সপ্তাহেই ঋণের হারে বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল। মনিটারি পলিসি কমিটি ৪ মে রেপোরেট ৪০ পয়েন্ট বৃদ্ধি করার পর থেকে ঋণের হারে বৃদ্ধির আভাস পাওয়া গিয়েছিল।

Bank Customers: HDFC ব্যাঙ্ক গ্রাহকদের ধাক্কা! মাসের শুরুতে বাড়বে খরচ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 3:19 PM

কলকাতা: দেশের অন্যতম সেরা বেসরকারি ব্যাঙ্কে, এইচডিএফসি ব্যাঙ্কের (HDFC Bank) গ্রাহকদের জন্য বড় ধাক্কা লাগল। এইচডিএফসি ব্যাঙ্ক তাদের তহবিল ভিত্তিক ঋণে সুদের হার ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে বলেই জানা গিয়েছে। তবে বাজারে চলতি সপ্তাহের শেষে আরবিআইয়ের গাইডলাইন (RBI Guidelines) অনুযায়ী বেসিস পয়েন্ট আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ৭ জুন থেকে এইচডিএফসি ব্যাঙ্কে এই নতুন ঋণের হার বলবৎ হবে। এখন গৃহঋণ, গাড়ির ঋণ থেকে শুরু করে যাবতীয় ঋণের ক্ষেত্রেই ৭.৫ শতাংশ থেকে ৮.০৫ শতাংশ সুদের হার হবে। নতুন হিসেবে অনুযায়ী এইচডিএফসি ব্যাঙ্কে এমসিএলআর ৭.৮৫ শতাংশ হয়েছে, সেখানে স্টেট ব্যাঙ্কে এই হার ৭.২ শতাংশ এবং এবং পিএনবিতে এই সুদের হার ৭.৪ শতাংশ।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি গত সপ্তাহেই ঋণের হারে বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল। মনিটারি পলিসি কমিটি ৪ মে রেপোরেট ৪০ পয়েন্ট বৃদ্ধি করার পর থেকে ঋণের হারে বৃদ্ধির আভাস পাওয়া গিয়েছিল। জানা গিয়েছে, বুধবারই মনিটারি পলিসি কমিটি বৈঠকে বসবে। বাজারের আশা এই বৈঠকের পর রেপো রেট আরও ২৫-৫০ পয়েন্ট বাড়তে পারে। নতুন রেপো রেট বৃদ্ধির ফলে খুচরা এবং ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ ঋণগ্রহীতাদের পাশাপাশি কিছু কর্পোরেট সংস্থাকে দেওয়া ঋণের সুদের হারে পুর্নমূল্যায়ন করা হবে। তবে বিশ্লেষকদের মতে, ঋণের হারে এই বদলের ফলে ঋণগ্রহীতাদের সমস্যা হতে পারে। ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ ১ জুনের একটি প্রতিবেদনে জানিয়েছে, চাহিদার ওপর সুদের হারের সংবেদনশীল নির্ভর করে।দেশের প্রথমসারির বেসরকারি ব্যাঙ্ক হওয়ার সুবাদে যেসব গ্রাহকরা এইচডিএফসি ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছিলেন, এবং ইএমআইতে ঋণ শোধ করছিলেন, স্বাভাবিকভাবেই মাসের শেষে ইএমআইয়ের খরচ বেড়ে যাবে।