প্রত্যেক সপ্তাহে ভারতীয় বিলিয়নেয়ারের তালিকায় জুড়ছে নতুন নাম

অতিমারির বছরেও ভারতীয় বিলিয়নেয়ারের তালিকায় সংযুক্ত হয়েছে ৪০টি নতুন নাম। সম্পত্তি বেড়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani)।

প্রত্যেক সপ্তাহে ভারতীয় বিলিয়নেয়ারের তালিকায় জুড়ছে নতুন নাম
ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি, তালিকায় দ্বিতীয় নাম আদানির
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2021 | 5:12 PM

নয়া দিল্লি: ২০২০ তথা মহামারির (Pandemic) বছরে দারিদ্র্যের কঠিন ছবি দেখা গিয়েছে ভারতে। মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। ঘুরে দাঁড়াতে একের পর এক উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এক বিদেশি সংস্থার রিপোর্ট বলছে, এই অতিমারিতেও ভারতে বেড়েছে বিলিয়নেয়ারের সংখ্যা। চিনা সংস্থা হুরুন গ্লোবাল থেকে প্রকাশিত হয়েছে সেই তালিকা (Hurun Global Rich List 2021)।

‘হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০২১’ প্রকাশিত হয়েছে মঙ্গলবার। আর সেই তালিকায় দেখা যাচ্ছে এই মুহূর্তে ভারতীয় বিলিয়নেয়ারের সংখ্যা ২০৯। এর মধ্যে ১৭৭ জন বিলিয়নেয়ার ভারতের বাসিন্দা, বাকিরা দেশের বাইরে থাকেন। ওই ২০৯ জনের মধ্যে ১১৮ জনকে পৃথক করা হয়েছে যাঁরা নিজেদের চেষ্টায় বিলিয়নেয়ার হয়েছেন, আর ৯১ জন উত্তরাধিকার সূত্রে সম্পত্তির অধিকারী। তালিকার পরিসংখ্যান বলছে, প্রত্যেক সপ্তাহে ভারতীয় বিলিয়নেয়ারের তালিকায় নতুন এক জন যুক্ত হচ্ছেন।

বিলিয়নেয়ারদের মধ্যে মুকেশ আম্বানি এবং গৌতম আদনির সম্পদ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় অষ্টম স্থানে রয়েছেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি। এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ গত বছর ছিল ৬৬০ কোটি, তা থেকে বেড়ে এ বছর হয়েছে ৮৩০ কোটি।

দেশটির সবচেয়ে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ২৪ শতাংশ বেড়েছে এবং এখন তার সম্পদের পরিমাণ ৮৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গ্লোবাল লিস্টে তিনি অষ্টম স্থানে রয়েছেন। তালিকায় অন্যান্য বিলিয়নেয়ারদের মধ্যে রয়েছেন গৌতম আদানি, শিব নাদার, লক্ষ্মী মিত্তল, সাইরাস পুনাওয়ালা, হিন্দুজা ব্রাদ্রার্স ও উদয় কোটাক।

ভারতীয় বিলিয়নেয়ারদের তালিকায় নতুন যাঁদের নাম রয়েছে তাঁরা হলেন, মুকেশ জাগতানি, অরবিন্দ কিমার পোদ্দার, বনওয়ারিলাল বাওয়ারি, বি পার্থসারথী রেড্ডি। ভারতে শুধুমাত্র মুম্বইতেই বিলিয়নেয়ারের সংখ্যা ৬০, দিল্লিতে ৪০, বেঙ্গালুরুতে ২২।

আরও পড়ুন: আম্বানি-বেজ়োসদের লড়াই, কাজ হারাতে পারেন ১১ লক্ষ কর্মী

বিশ্বে সবথেকে ধনী ব্যক্তি হিসেবে তালিকায় রয়েছে ইলন মাস্কের। তাঁর মোট সম্পদের পরিমাণ ১৪ লক্ষ কোটি। অ্যামাজ়ন কর্তা জেফ বেজোসের থেকে এগিয়ে আছেন তিনি। তাঁর মোট সম্পদের পরিমাণ ১৩ লক্ষ কোটি। তৃতীয় স্থানে আছেন লুই ভিত্তো সংস্থার কর্ণধার বার্নার্ড আর্নল্ট, মোট সম্পদ ৮.৩৪ লক্ষ কোটিয চতুর্থ অ পঞ্চম স্থানে রয়েছেন বিল গেটস ও মার্ক জাকারবার্গ।