Indian Railways: ট্রেনের সময়সূচি নিয়ে হাজারো প্রশ্ন? কিংবা স্টেশনে হঠাৎ সাহায্যের দরকার? যাত্রীদের মুশকিল আসান করবে ‘সহযোগ’

Indian Railways: চলতি সপ্তাহেই ভারতীয় রেলমন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে সমস্ত জোনাল দফতরগুলিকে রেলস্টেশনে থাকা এনকাউন্টার বুথগুলির নাম বদলে সহযোগ কেন্দ্র করার নির্দেশ দেওয়া হয়েছে।

Indian Railways: ট্রেনের সময়সূচি নিয়ে হাজারো প্রশ্ন? কিংবা স্টেশনে হঠাৎ সাহায্যের দরকার? যাত্রীদের মুশকিল আসান করবে 'সহযোগ'
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 04, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: ৩৫০ কোটির জনসংখ্যার দেশে ৮০ শতাংশ মানুষেরই কাছে বা দূরে যাতায়াতের জন্য একমাত্র পরিবহন হল ট্রেন। ভারতীয় রেলে প্রতিদিনই কমপক্ষে ৫০ লক্ষেরও বেশি মানুষ যাতায়াত করেন। এত সংখ্যক যাত্রীকে পরিষেবা দেওয়ার জন্য বিরাট বড় ব্যবস্থাপনা পরিচালন করতে হয় ভারতীয় রেলকে। এরমধ্যে অন্যতম হল যাত্রীদের যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়া ও তাদের ট্রেন যাত্রায় সহযোগিতা করা। প্রতিদিনই হাজারো মানুষ ট্রেনের পরিষেবা নিয়ে লক্ষাধিক প্রশ্ন নিয়ে আসেন। যাত্রীদের যাবতীয় সংশয় দূর করার দায়িত্ব থাকে প্রতিটি স্টেশনে থাকা এনকোয়ারি বুথ বা কাউন্টার। এবার ভারতীয় রেলের তরফে এই কাউন্টারগুলিরই নাম বদলে করা হচ্ছে “সহযোগ”। ইতিমধ্যেই সমস্ত জোনাল বিভাগগুলিকে এই পরিবর্তন সম্পর্কে জানানো হয়েছে।

চলতি সপ্তাহেই ভারতীয় রেলমন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে সমস্ত জোনাল দফতরগুলিকে রেলস্টেশনে থাকা এনকাউন্টার বুথগুলির নাম বদলে সহযোগ কেন্দ্র করার নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে ভারতীয় রেল বোর্ডের প্যাসেঞ্জার মার্কেটির বিভাগের ডিরেক্টর নীরজ শর্মা জানান, ভারতীয় রেলওয়ের সমস্ত জেনারেল ম্যানেজারদের এই নির্দেশিকা পাঠানো হয়েছে। দ্রুত স্টেশনগুলিতে থাকা এনকোয়ারি বুথের নাম বদলে সহযোগ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

হঠাৎ নাম বদলের সিদ্ধান্তের কারণ হিসাবে তিনি জানান, এনকোয়ারি সেন্টারগুলি কেবল ট্রেনের সময়সূচি বা কোন প্ল্যাটফর্ম থেকে ট্রেন ছাড়বে, সেই বিষয়েই জানায় না। যাত্রীদের সহযোগিতার জন্য যাবতীয় দায়িত্ব পালন করে। যেমন কোনও যাত্রী যদি হাঁটতে সক্ষম না হন, তবে তাঁর জন্য হুইলচেয়ারের ব্যবস্থা করার কাজটি ওই বুথের কর্মীরাই করেন। সহযোগ শব্দের অর্থই হল সহযোগিতা করা, সেই কারণেই কেন্দ্রের তরফে এই নাম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধুমাত্র নামেই নয়, কাজে পরিবর্তনের ক্ষেত্রেও জোর দেওয়া হচ্ছে ভারতীয় রেলের তরফে। যাত্রীদের যাবতীয় প্রশ্নের সঠিক উত্তর দেওয়া এবং তাদের যাত্রাপথ-গন্তব্য সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি করতে যেমন সাহায্য করা হবে, তেমনই আবার যাত্রীদের কোনও সহায়তার প্রয়োজন হলে, সেই দায়িত্ব যেন সঠিকভাবে পূরণ করা হয়, তার দায়িত্বও রয়েছে সহযোগ কেন্দ্রের উপরে। যাত্রী পরিষেবা উন্নত করতে, এই সহযোদিতা ব্যবস্থাও আরও মজবুত করতে হবে বলেই জানিয়েছে ভারতীয় রেল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla