Bengaluru Rail Station: ঝাঁ চকচকে লাউঞ্জ, ২৪ ঘণ্টা এসির ব্যবস্থা, বিমানবন্দরকেও হার মানাচ্ছে এই রেলস্টেশনের সৌন্দর্য ও পরিষেবা

Indian Railways: সম্পূর্ণ বিমানবন্দরের ধাঁচে এই স্টেশনকে তৈরি করা হয়েছে, যেখানে মোট সাতটি প্ল্যাটফর্ম রয়েছে। সম্পূর্ণ বাতানুকুল লবি ও যাত্রীদের বসার জন্য আধুনিক লাউঞ্জ তৈরি করা হয়েছে।

Bengaluru Rail Station: ঝাঁ চকচকে লাউঞ্জ, ২৪ ঘণ্টা এসির ব্যবস্থা, বিমানবন্দরকেও হার মানাচ্ছে এই রেলস্টেশনের সৌন্দর্য ও পরিষেবা
বেঙ্গালুরু রেলস্টেশন।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 10:17 AM

নয়া দিল্লি: অনেকেরই স্বপ্ন থাকে একবার বিমানবন্দরের ভিতরটা ঘুরে দেখার, বিমানে চড়ার। কিন্তু পকেটে রেস্ত না থাকায় ট্রেনে ভ্রমণ করেই সন্তুষ্ট থাকতে হয়। তবে আর চিন্তার কারণ নেই, বিমানে চড়ার স্বপ্ন পূরণ না করতে পারলেও, অন্তত বিমানবন্দরের ভিতরের অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন ট্রেনযাত্রীরাও। ভাবছেন কীভাবে? ভারতীয় রেলের উদ্যোগে শুরু করা হয়েছে দেশের বিভিন্ন প্রান্তের রেলস্টেশনগুলিকে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে। কেমন হবে এই রেলস্টেশনগুলি, তার ঝলক দেখা গেল বেঙ্গালুরুর স্য়ার এম বিশ্বশ্বর রেলওয়ে টার্মিনালের মাধ্যমে। সম্পূর্ণ নতুন রূপে তৈরি হওয়া এই রেলস্টেশন, বিমানবন্দরের থেকে কোনও অংশে কম নয়।

বর্তমানে দেশের অন্যতম আধুনিক রেলস্টেশন বেঙ্গালুরুর এম বিশ্বেশ্বর রেলওয়ে টার্মিনাল। শুধুমাত্র বাহ্যিক সৌন্দর্যই নয়, স্টেশনের ভিতরও সাজিয়ে তোলা হয়েছে। আধুনিক সজ্জার পাশাপাশি স্টেশনে পরিষেবাও যাতে উন্নত হয়, তার উপরে নজর দেওয়া হয়।

ভারতীয় রেলওয়ের তরফে স্যার এম বিশ্বেশ্বর রেলওয়ে টার্মিনালের ভিডিয়ো শেয়ার করা হয়েছে, যেখানে এই স্টেশনকে আধুনিক ও বিশ্বমানের বলে উল্লেখ করা হয়েছে। সম্পূর্ণ বিমানবন্দরের ধাঁচে এই স্টেশনকে তৈরি করা হয়েছে, যেখানে মোট সাতটি প্ল্যাটফর্ম রয়েছে। সম্পূর্ণ বাতানুকুল লবি ও যাত্রীদের বসার জন্য আধুনিক লাউঞ্জ তৈরি করা হয়েছে। স্টেশনের ভিতরে ও বাইরে ৯০০ বাইক ও ২৫০ টি গাড়ি রাখার ব্য়বস্থা করা হয়েছে। ৪২০০ স্কোয়ারফিটের উপরে তৈরি এই আধুনিক রেলস্টেশন তৈরি করতে খরচ হয়েছে ৩১৪ কোটি টাকা।

২০২০ সালেই এই নতুন রেলস্টেশন তৈরি হয়ে গেলেও, করোনা অতিমারির কারণে এতদিন তা উদ্বোধন করা যায়নি। গত ৬ জুন থেকে এই নতুন স্টেশনে যাত্রী পরিষেবা চালু হয়েছে। রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেঙ্গালুরুর কেম্পেগৌ়ড়া বিমানবন্দরের আদলেই এই রেলস্টেশন তৈরি করা হয়েছে।