Indian Railways: ট্রেনে আপনার রিজার্ভড সিট বেদখল হলে ঝগড়া না করে শুধু এই কাজটা একবার করে দেখুন

Indian railways: যার রিজার্ভবেশন করে ট্রেনে যাতায়াত করেন, তাদের অনেককেই মাঝেমধ্যে এমন সমস্যার মুখোমুখি হতে হয়।

Indian Railways: ট্রেনে আপনার রিজার্ভড সিট বেদখল হলে ঝগড়া না করে শুধু এই কাজটা একবার করে দেখুন
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 6:01 PM

কলকাতা: দূরপাল্লার যাত্রার জন্য দেশের সিংহভাগ মানুষ ভারতীয় রেলের ওপর নির্ভরশীল। রেলে যাত্রা করলে একদিকে যেমন টাকা বাঁচে, অন্যদিকে সহজেই গন্তব্যে পৌঁছে যাওয়া যায়। যার রিজার্ভবেশন করে ট্রেনে যাতায়াত করেন, তাদের অনেককেই মাঝেমধ্যে এমন সমস্যার মুখোমুখি হতে হয়। দেখা যায় রিজার্ভবেশন থাকা সত্ত্বেও যাত্রীর জন্য বরাদ্দ আসনে অন্য কেউ বসে পড়েছেন। এই ধরনের সমস্যা দেখা দিয়ে স্বাভাবিকভাবে বাকবিতণ্ডার পরিবেশ তৈরি হয়। কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন? উপায় বাতলে দিল ভারতীয় রেলওয়ে। বিস্তারিত জেনে নেওয়া যাক…

  1. রেলের সেকেন্ড ক্লাস, এমনকী এসি কামরাতেও দেখা যায়, আপনার জন্য বরাদ্দ আসনে অন্য কেউ বসে রয়েছেন, এই সমস্যা নতুন নয়। এমনটা হসে আপনি ‘রেলওয়ে মদদ’-এ অভিযোগ জানাতে পারেন।
  2. কোনও ধরনে ঝগড়া, বাকবিতণ্ডা ছাড়াই আপনার জন্য নির্দিষ্ট আসনে বসে থাকা যাত্রীকে তুলতে ‘রেলওয়ে মদদ’-এর সাহায্য নিন। এর জন্য প্রথমেই আপনাকে railmadad.indianrailways.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
  3. সেখানে নিজের মোবাইল নম্বর দিয়ে Send OTP অপশনে ক্লিক করতে হবে। এবার মোবাইলে আসা ওটিপি দাখিল করতে হবে।
  4. এবার টিকিট বুকিংয়ের পিএনআর নম্বর দিতে হবে। এবার সেখান থেকে আপনার অভিযোগ বেছে নিতে হবে এবং ঘটনার দিনের তারিখ দিতে হবে। আপনি বিস্তারিতভাবে আপনার অভিযোগ নথিভুক্ত করে থাকতে পারেন। এবার সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  5. এছাড়াও আপনি রেলের হেল্পলাইন নম্বর ১৩৯-এ ফোন করে অভিযোগ জানাতে পারেন। অথবা রেলওয়ে প্রোটেকশন ফোর্স অথবা আরপিএফকেও অভিযোগ জানাতে পারেন।