Interest Rates on Deposits : উৎসবের মরসুমে ফুলে ফেঁপে উঠবে গ্রাহকদের পকেট, সুদের হার বাড়াল পোস্ট অফিস

Interest Rates on Deposits : পোস্ট অফিসের দুই ও তিন বছরের আমানতে সুদের হার বেড়েছে। ১ অক্টোবর থেকেই এই বর্ধিত হার কার্যকর হয়েছে।

Interest Rates on Deposits : উৎসবের মরসুমে ফুলে ফেঁপে উঠবে গ্রাহকদের পকেট, সুদের হার বাড়াল পোস্ট অফিস
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 1:30 AM

এক অর্থবর্ষে চতুর্থবারের জন্য রেপো রেট বৃদ্ধি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্যই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। গত শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করেন। বর্তমান রেপো রেট বেড়ে দাঁড়িয়েছে ৫.৯০ শতাংশ। ২০১৯ সালের এপ্রিল মাস থেকে এখনও পর্যন্ত যা সর্বোচ্চ। এদিকে কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি তাদের স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে। এদিকে দুই ও তিন বছরের মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে পোস্ট অফিস। ১ অক্টোবর থেকে এই নয়া সুদের হার কার্যকর হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার শুক্রবার স্বল্প মেয়াদী আমানতের উপর সুদের হার বৃদ্ধির ঘোষণা করেছিল। এদিকে পোস্ট অফিসের দুই ও তিন বছরের আমানত, সিনিয়ন সিটিজ়েন সেভিংস স্কিম ও কিষাণ বিকাশ পত্র স্কিমে সুদের হার বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে শেষবার এই প্রকল্পগুলিতে সুদের হার সংশোধন করে পোস্ট অফিস। তখন এই প্রকল্পগুলিতে সুদের হার কমানো হয়েছিল।

এদিকে পোস্ট অফিসে ২ বছরের আমানতের ক্ষেত্রে সুদের হার বেড়েছে ২০ বেসিস পয়েন্ট। ৫.৫ শতাংশ থেকে সুদের হার করা হয়েছে ৫.৭ শতাংশ। আর তিন বছরের আমানতে সুদের হার আগে ছিল ৫.৫ শতাংশ। তা বেড়ে হয়েছে ৫.৮ শতাংশ। সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিমের (SCSS) ক্ষেত্রে ২০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে সুদের হার। ৭.৪ থেকে বেড়ে সুদের হার হয়েছে ৭.৬ শতাংশ। কিষাণ বিকাশপত্রে (KSVP) সুদের হার সামান্য বাড়িয়ে করা হয়েছে ৭ শতাংশ। আগে যা ছিল ৬.৯ শতাংশ। এদিকে এর সময়কালও কমিয়ে ১২৩ মাস করা হয়েছে। মান্থলি ইনকাম স্কিম (MIS) এ সুদের হার ৬.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করা হয়েছে।