Higher Return In FD : FD-তে বিনিয়োগ করেন? জেনে নিন বেশি রিটার্ন পাওয়ার গোপন সূত্র

Higher Return In FD : RBI দু' দফায় রেপো রেট ৯০ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ব্যাঙ্কগুলি বেশি হারে সুদ দিচ্ছে। এর মধ্যে পুরনো সুদের হারে FD থাকলে তাঁরা কম রিটার্ন পাবেন।

Higher Return In FD : FD-তে বিনিয়োগ করেন? জেনে নিন বেশি রিটার্ন পাওয়ার গোপন সূত্র
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 6:59 PM

গত দুই মাসে দুই দফায় রেপো রেট বৃদ্ধি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। প্রথমে ৪০ বেসিস পয়েন্ট ও পরে ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করেছে আরবিআই। ফলে দুই দফায় বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজ়িটে (Fixed Deposits) তাদের সুদের হার বাড়িয়েছে। ফলে সম্প্রতি যাঁরা নতুন করে FD খুলছেন বা পুরনো FD রিনিউ হচ্ছে তাঁরা বর্ধিত হারে সুদ পাবেন। কিন্তু RBI-র ঘোষণার আগেই যাঁরা মোটা অঙ্কের বিনিয়োগ করে ফেলেছেন FD তে অতিরিক্ত মুনাফা পাওয়া নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েছেন। তাই কম সুদেই বেশি রিটার্ন পাওয়ার দিশা খুঁজছেন তাঁরা।

 বেশি রিটার্ন পাওয়ার গোপন সূত্র :

  • ব্যাঙ্কিং বিশেষজ্ঞ অনিল উপাধ্য়ায় এক্ষেত্রে একটি সমাধান সূত্র বাতলে দিয়েছেন। তিনি পরামর্শ দিয়েছেন, কম সুদের হারের FD ভেঙে নতুন করে বেশি সুদের FD তে বিনিয়োগ করার। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে, কিছু ব্যাঙ্ক নির্দিষ্ট মেয়াদের আগে FD ভাঙার জন্য কিছু টাকা জরিমানা করে থাকে। তাই FD ভাঙার আগে লাভ-ক্ষতি সব ভাল করে বিবেচনা করা উচিত।
  • কোনও কোনও ব্যাঙ্ক FD ভাঙার জন্য কোনও জরিমানা ধার্য করে না। সেক্ষেত্রে মেয়াদের আগে পুরনো FD ভেঙে নতুন FD করা একটি ভাল বিকল্প হতে পারে।
  • সরকারি ব্যাঙ্ক ছাড়াও বেশ কিছু বেসরকারি ব্যাঙ্ক FD-তে গ্রাহকদের আকর্ষণীয় সুদের হার দিয়ে থাকে। সেখানে বিনিয়োগ করলে অপেক্ষাকৃত বেশি রিটার্ন পাওয়া যায়।
  • এছাড়াও কিছু স্মল ফিন্যান্স ব্য়াঙ্ক যেমন উজ্জীবন, এইউ স্মল ফিন্য়ান্স ব্যাঙ্ক সেভিংস অ্য়াকাউন্টে বার্ষিক ৭ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। এক অর্থবর্ষে সেভিংস অ্য়াকাউন্টে ১০ হাজার টাকা পর্যন্ত সুদ করমুক্ত।
  • FD থেকে প্রাপ্ত সুদ বিনিয়োগকারীর বার্ষিক আয়ের সঙ্গে যোগ করা হয়। অর্থাৎ, সেই ব্যক্তিকে আয়কর নির্দিষ্ট স্ল্যাবের ভিত্তিতে দিতে হবে। তাই ৪ থেকে ৫ শতাংশ সুদের হারে কোনও ব্যাঙ্কে FD না করে স্মল ফিন্যান্স ব্য়াঙ্কের সেভিংস অ্য়াকাউন্টে টাকা জমা করলে অপেক্ষাকৃত বেশি হারে সুদ পাওয়া যাবে।
  • এক্ষেত্রে FD-র মেয়াদ শেষ হওয়ার তারিখ কখনো ভুললে চলবে না। FD তে টাকা উপার্জন করতে হলে শুধুমাত্র বিনিয়োগ করেই হাফ ছেড়ে বাঁচা যায় না। মাথায় রাখতে হবে তার মেয়াদ শেষের দিনও। RBI-র নয়া নিয়ম অনুযায়ী, আপনার FD-র মেয়াদ শেষ হলে যদি মূল টাকা জমা করা না হয় বা আপনি দাবি না করেন তাহলে সেই সুদ গণনা করা হয় সেভিংস অ্য়াকাউন্টের ROI-র উপর। ফলে FD ম্যাচুরিটির পর টাকা তুলে না নিলে কম সুদ পাবেন আপনি। তাই মেয়াদ পূর্তির তারিখ মাথায় রাখলে নির্দিষ্ট হারে সুদ পেতে পারেন বিনিয়োগকারী।