Post-Office Term Deposit: Post Office-এ ৫ বছর টাকা জমালেই ‘লক্ষ্মীলাভ’

Fixed Deposit: ভারতীয় পোস্ট অফিস সূত্রে খবর, এই ধরনের অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম ১ হাজার টাকা জমা দেওয়া প্রয়োজন। তবে সর্বোচ্চ টাকা জমার ক্ষেত্রে কোনও নির্দিষ্ট সীমা নেই।

Post-Office Term Deposit: Post Office-এ  ৫ বছর টাকা জমালেই 'লক্ষ্মীলাভ'
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 1:10 AM

বর্তমান সময়ে ব্যাঙ্ক ছাড়া মধ্যবিত্তদের অর্থ সঞ্চয়ের অন্যতম বিশ্বস্ত প্রতিষ্ঠানের নাম ভারতীয় পোস্ট অফিস। পোস্ট অফিসে (Indian Post Office) সবধরনের গ্রাহকদের কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের সেভিংস স্কিম রয়েছে। সেভিংস, রেকারিং ছাড়াও পোস্ট অফিসে ফিক্সড বা টার্ম ডিপোজিটও গ্রাহকদের মধ্যে খুবই জনপ্রিয়। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসে টার্ম ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। নির্দিষ্ট সময়ের জন্য টাকা জমা দিলে পোস্ট অফিস থেকে নিশ্চিতভাবে মুনাফা করা সম্ভব। নগদ বা চেকের মাধ্যমে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে টাকা জমা দেওয়া যেতে পারে।

ভারতীয় পোস্ট অফিস সূত্রে খবর, এই ধরনের অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম ১ হাজার টাকা জমা দেওয়া প্রয়োজন। তবে সর্বোচ্চ টাকা জমার ক্ষেত্রে কোনও নির্দিষ্ট সীমা নেই। সর্বোচ্চ ৩ জন মিলে একসঙ্গেও এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এমনকী দেশের একটি পোস্ট অফিসের শাখা থেকে গ্রাহকের সুবিধা অনুযায়ী অন্য পোস্ট অফিসেও অ্যাকাউন্ট ট্রান্সফার করা যেতে পারে।

পোস্ট অফিসের ফিক্সড বা টার্ম ডিপোজিট অ্যাকাউন্টে গ্রাহক এক, দুই, তিন বা সর্বোচ্চ পাঁচ বছরের জন্য টাকা জমা রাখতে পারেন। নির্দিষ্ট সময় অন্তর পোস্ট অফিসের সুদের হার পরিবর্তন হতে থাকে। এই মুহূর্তে ২০২১-২০২২ অর্থবর্ষে পোস্ট অফিসের এই অ্যাকাউন্টের সুদের হার কত এক নজরে দেখে নেওয়া যাক।

সুদের হার

১ বছর= ৫.৫ শতাংশ

২ বছর= ৫.৫ শতাংশ

৩ বছর= ৫.৫ শতাংশ

৫ বছর= ৬.৭ শতাংশ

ট্যাক্সে ছাড়: এই স্কিমে বিনিয়োগকারীরা সেকশন ৮০সি আওতায় ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ অবধি আয়কর ছাড় দাবি করতে পারেন। তবে শুধুমাত্র ৫ বছরের বিনিয়োগের জন্যই এই দাবি প্রযোজ্য।