LIC Jeevan Labh Policy: দৈনিক ২৩৮ টাকা জমা রেখেই আয় করতে পারেন ৫৫ লক্ষ টাকা, LIC-র এই প্রকল্প সম্পর্কে জানেন?

LIC Jeevan Labh Policy: প্রতি মাসে অল্প পরিমাণ প্রিমিয়াম দিয়েই, বিমার মেয়াদ শেষে মোটা অঙ্কের রিটার্ন পাওয়া যায়। এছাড়া বিমাকারীর আকস্মিক মৃত্যু হলেও, বিমার সম্পূর্ণ টাকা ফেরত পাওয়া যায়।

LIC Jeevan Labh Policy: দৈনিক ২৩৮ টাকা জমা রেখেই আয় করতে পারেন ৫৫ লক্ষ টাকা, LIC-র এই প্রকল্প সম্পর্কে জানেন?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 16, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আজকের সময়ে দাঁড়িয়ে বিমা থাকা অত্যন্ত গুরত্বপূর্ণ। ভবিষ্যৎ সুরক্ষিত করতে ও প্রয়োজনের সময়ে আর্থিক সাহায্যের জন্য জীবনবিমা থাকা অত্যন্ত প্রয়োজন। আর বিমা বলতেই আমাদের মনে প্রথমেই জীবন বিমা কর্পোরেশন বা এলআইসি-র নাম আসে। সঞ্চয় ও বিনিয়োগের ক্ষেত্রে অধিকাংশ মানুষই ভরসা করেন এলআইসির উপরে। সকলের সাধ্যের মধ্যেই একাধিক বিমা করার সুযোগ দেয় এলআইসি। এই বিমাগুলিতে মেয়াদ অনুযায়ী রিটার্নও মেলে দারুণ। এমনই একটি বিমা হল জীবন লাভ বিমা। প্রতি মাসে অল্প পরিমাণ প্রিমিয়াম দিয়েই, বিমার মেয়াদ শেষে মোটা অঙ্কের রিটার্ন পাওয়া যায়। এছাড়া বিমাকারীর আকস্মিক মৃত্যু হলেও, বিমার সম্পূর্ণ টাকা ফেরত পাওয়া যায়।

এলআইসি জীবন লাভ প্রকল্প:

এলআইসির জীবন লাভ প্রকল্পে একাধিক সুবিধা রয়েছে। আট বছর বয়সীদের থেকে এই বিমা করানো শুরু হয়। ৫৯ বছর অবধি এই বিমার সুবিধা পাওয়া যায়। এই এলআইসি প্রকল্পের বিভিন্ন মেয়াদও রয়েছে, সেই মেয়াদের উপরে নির্ভর করেই বয়সের ঊর্ধ্বসীমাও বেঁধে দেওয়া হয়েছে। যেমন ১৬ বছরের মেয়াদে যারা এই প্রকল্প করাবেন, তাদের ক্ষেত্রে বয়সের নিম্ন ও ঊর্ধ্বসীমা যথাক্রমে ৮ বছর ও ৫৯ বছর ধার্য করা হয়েছে। যারা ২১ ও ২৫ বছরের মেয়াদে বিমা করাবেন, তাদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা যথাক্রমে ৫৪ বছর ও ৫০ বছর ধার্য করা হয়েছে। এই বিমার সর্বোচ্চ ম্যাচুরিটির কাল ৭৫ বছর বয়স এবং ন্যূনতম ২ লক্ষ টাকা জমা রাখতে হয়। তবে সর্বোচ্চ কত টাকা জমা রাখবেন, তার উপরে কোনও ঊর্ধ্বসীমা নেই। এলআইসির জীবন লাভ প্রকল্পে দুর্ঘটনায় বা আকস্মিক মৃত্যুর ক্ষেত্রেও বিমার টাকা ফেরত পাওয়া যায়।

মাসিক কিস্তি-

এলআইসির এই প্রকল্পে টাকা জমা রাখার ক্ষেত্রেও একাধিক অপশন রয়েছে। একজন বিমাকারী প্রতি মাসে ন্যূনতম ৫ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন। একইভাবে আবার তিনি ত্রৈমাসিক, মধ্য় বার্ষিক বা বার্ষিক কিস্তিতেও যথাক্রমে ১৫ হাজা, ২৫ল হাজার ও ৫০ হাজার টাকা জমা রাখতে পারেন।

ধরা যাক, ২৫ বছর বয়সী একজন এলআইসির জীবন লাভ প্রকল্পে বিনিয়োগ করেছেন ২৫ বছরের জন্য। তিনি ২০ লক্ষ টাকা বিমার অঙ্ক বেছে নিয়েছেন। এক্ষেত্রে তাকে বার্ষিক ৮৬ হাজার ৯৫৪ টাকা দিতে হবে, যা দৈনিক হিসাব করলে ২৩৮ টাকায় দাঁড়াচ্ছে। ২৫ বছর মেয়াদ পূর্ণ হয়ে গেলেই বিমাকারী জমা রাখা ২০ লক্ষ টাকার সঙ্গে রিটার্ন সহ মোট ৫৪ লক্ষ ৫০ হাজার টাকা আয় করতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla