আদানি গ্রুপের শেয়ার পতনে কোনও ক্ষতি হয়নি LIC-র, লগ্নিকারীদের আশ্বস্ত করে বিবৃতি কর্তৃপক্ষের

LIC statement on Adani Group stocks: গত কয়েকদিনে ক্রমেই পড়ছে আদানি গোষ্ঠীর আওতাধীন বিভিন্ন সংস্থার স্টকগুলির দাম। গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় লগ্নি রয়েছে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসিরও। সাধারণ মানুষের টাকা সুরক্ষিত তো?

আদানি গ্রুপের শেয়ার পতনে কোনও ক্ষতি হয়নি LIC-র, লগ্নিকারীদের আশ্বস্ত করে বিবৃতি কর্তৃপক্ষের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 7:14 PM

নয়া দিল্লি: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অ্যাকাউন্ট জালিয়াতির অভিযোগ এনেছে মার্কিন শর্ট-সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। আর তারপর থেকে গত কয়েকদিনে হুড়মুড়িয়ে পড়েছে এই গোষ্ঠীর আওতাধীন বিভিন্ন সংস্থার স্টকগুলির দাম। এই নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে সাধারণ মানুষের মনেও। আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় লগ্নি রয়েছে বীমা সংস্থা, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসি। এলআইসি-র বিভিন্ন পলিসিতে ভারতীয় নাগরিকরা তাদের আজীবন সঞ্চয় লগ্নি করেন। কাজেই আদানিদের শেয়ারের দর পড়লে, কোটি কোটি ভারতীয়র জীবনও ধ্বংস হয়ে যাবে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এই অবস্থায়, বৃহস্পতিবার এক বিবৃতি প্রকাশ করে উপভোক্তাদের আশ্বস্ত করল এলআইসি। তারা জানিয়েছে, আদানি গোষ্ঠীর আওতাধীন যে সংস্থার স্টকগুলিতে তারা বিনিয়োগ করেছে, সেগুলি এখনও পর্যন্ত লাভেই চলছে। বাজারে সেগুলির দামের কোনও পতন ঘটেনি।

রাষ্ট্রায়ত্ব বীমা সংস্থাটি জানিয়েছে, গত কয়েক বছরে আদানি গোষ্ঠীর থেকে তারা মোট ৩০,১২৭ কোটি টাকার ইকুইটি ক্রয় করেছে। সেই সম্পদের বর্তমান বাজার মূল্য ৫৬,১৪২ কোটি টাকা। এলআইসি আরও জানিয়েছে, ২০২২ সালের ডিসেম্বরের শেষে, ইক্যুইটি এবং ঋণ মিলিয়ে আদানিদের সংস্থাগুলিতে কোম্পানির মোট লগ্নি ছিল ৩৫,৯১৭.৩১ কোটি টাকা। এলআইসি বলেছে, “আদানি গোষ্ঠীর অধীনস্থ সংস্থাগুলিতে বিনিয়োগের মোট পরিমাণ ৩৬,৪৭৪.৭৮ কোটি টাকা। দীর্ঘ সময় ধরে এই বিনিয়োগগুলি করা হয়েছে।” এলআইসি আরও জানিয়েছে, তাদের হাতে আদানিদের যে সমস্ত ঋণ সুরক্ষা রয়েছে, সেগুলির ক্রেডিট রেটিং হয় এএ (AA) নয়তো তার বেশি। কাজেই, বিনিয়োগের ক্ষেত্রে জীবন বীমা সংস্থাগুলির জন্য আইআরডিএআই (IRDAI) যে বিধিগুলি রয়েছে, তার সঙ্গে সঙ্গতি রেখেই আদানি গোষ্ঠীতে লগ্নি করেছে এলআইসি।