Work From Home: দক্ষ কর্মী হারানোর ভয়! এই সংস্থাগুলি সুযোগ দিচ্ছে অনির্দিষ্টকালের জন্য বাড়ি থেকেই কাজ করার…

Work From Home: টাটা কনসাল্টিং সার্ভিস, ইনফোসিস ও এইচসিএল টেকনোলজির মতো সংস্থাগুলি অনির্দিষ্টকালের জন্য হাইব্রিড মোডেই কাজ চালানোর কথা ঘোষণা করা হয়েছে।

Work From Home: দক্ষ কর্মী হারানোর ভয়! এই সংস্থাগুলি সুযোগ দিচ্ছে অনির্দিষ্টকালের জন্য বাড়ি থেকেই কাজ করার...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 2:00 AM

নয়া দিল্লি: করোনাকালে আমূল পরিবর্তন এসেছে আমাদের জীবনে। একদিকে যেমন মাস্ক পরা, সামাজিক দূরত্বের মতো অভ্যাস গড়ে উঠেছে, তেমনই আবার বাড়িতে বসেই অফিসের কাজ করার অভ্যাস হয়ে গিয়েছে অনেকের। সংক্রমণ কমার পর অধিকাংশ অফিসই পুনরায় আগের মতো চালু হয়ে গিয়েছে। কিন্তু কর্মীদের একটা বড় অংশই আর অফিসে ফিরতে চাইছেন না।কোনও কোনও রাজ্যে আবার করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হতেই ফের ওয়ার্ক ফ্রম হোম চালু করা হয়েছে। কর্মীদের সুবিধা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এবার একাধিক তথ্য প্রযুক্তি সংস্থার তরফে জানানো হল, হাইব্রিড মডেলেই আপাতত কাজ চালাবেন তারা। কিছু কর্মীরা যেমন অফিসে আসবেন, তেমনই আবার কিছু কর্মীকে বাড়ি থেকে কাজ করার সুবিধা পাবেন।

টাটা কনসাল্টিং সার্ভিস, ইনফোসিস ও এইচসিএল টেকনোলজির মতো সংস্থাগুলি অনির্দিষ্টকালের জন্য হাইব্রিড মোডেই কাজ চালানোর কথা ঘোষণা করা হয়েছে। তথ্য় প্রযুক্তি সংস্থাগুলি জানিয়েছে, অধিকাংশ কর্মীই অফিসে ফিরতে চাইছেন না। জোর করা হলে কর্মীরা ইস্তফা দিতে পারেন, এই ভয়েই হাইব্রিড মোডে কাজ করার সুযোগ দেওয়া হচ্ছে।

দেশের সবথেকে বড় তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএস-র তরফে জানানো হয়েছে, দীর্ঘ সময়ের জন্যই হাইব্রিড মোডে কাজ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অকেশনাল অপারেটিং জ়োন ও হট ডেস্ক চালু করা হবে কর্মীদের রিমোট ওয়ার্কিংয়ের সুবিধা দেওয়ার জন্য। টিসিএস আপাতত ২৫x২৫ মডেলে, অর্থাৎ ২৫ শতাংশ কর্মী অফিস থেকে কাজ করবে এবং তারা ২৫ শতাংশের বেশি সময় অফিসে কাটাবে না।

অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম পেটিএম-র তরফেও ওয়ার্ক ফ্রম হোম ও ওয়ার্ক ফ্রম এনিওয়ারের সুবিধা দেওয়া হচ্ছে। তবে প্রোডাক্ট, টেক ও বিজনেস বিভাগের কর্মীরাই এই সুবিধা পাবেন।

ইনফোসিসের তরফেও আপাতত অনির্দিষ্টকালের জন্য হাইব্রিড মোডেই কাজ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৯৫ শতাংশ কর্মীই আপাতত বাড়ি থেকে কাজ করছেন, মাত্র ৫ শতাংশ কর্মী মূলত যারা শীর্ষ আধিকারিক, তারাই অফিস থেকে কাজ করছেন।