আসছে ‘করোনার ওষুধ’ মলনুপিরাভির! ৫ নামজাদা ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া মার্কের

ছাড়পত্র মেলার আগেই ৫ নামজাদা ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তির পথে হাঁটল মার্ক।

  • TV9 Bangla
  • Published On - 15:19 PM, 29 Apr 2021
আসছে 'করোনার ওষুধ' মলনুপিরাভির! ৫ নামজাদা ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া মার্কের
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: করোনা (COVID) আক্রান্ত কিন্তু বাড়িতে থেকেই চিকিৎসা চলছে, এমন রোগীদের ওপর দারুণ কাজ করছে মলনুপিরাভির। নির্মাতা সংস্থা মার্ক শার্প অ্যান্ড ডোমের দাবি অল্প কয়েকদিনেই করোনাকে পরাজিত করে সুস্থ হয়ে উঠছেন আক্রান্তরা। ওষুধটির তৃতীয় পর্বের ট্রায়াল চলছে। ভারতেও ট্রায়াল ও আপদকালীন অনুমোদনের ছাড়পত্র চেয়েছে মার্ক। তবে ছাড়পত্র মেলার আগেই ৫ নামজাদা ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তির পথে হাঁটল মার্ক।

মার্কিন সংস্থা মার্ক চুক্তিপত্র সই করার বন্দোবস্ত করেছে সিপলা, ডঃ রেড্ডি, এমকিউর ফার্মা, হেটেরো ল্যাব ও সান ফার্মার সঙ্গে। সংস্থার সিইও ও চেয়ারম্যান কেনেথ সি ফ্রেজার জানিয়েছেন, ভারত ও বিশ্বে দ্রুত ওষুধ পৌঁছে দিতেই এই চুক্তি করছেন তাঁরা। এক নজরে জেনে নিন মলনুপিরাভির সংক্রান্ত সব তথ্য…

*দেশে মলনুপিরাভিরের তৃতীয় পর্বের ট্রায়াল ও আপদকালীন অনুমোদন চেয়ে আবেদন করেছে ন্যাটকো নামে একটি সংস্থা।

*যাঁরা করোনা আক্রান্ত কিন্তু হাসপাতালে চিকিৎসাধীন নয় তাঁদের ওপর ট্রায়ালে দারুণ সাড়া মিলেছে মলনুপিরাভিরের। তাই হাসপাতালে চিকিৎসাধীনদের ওপর আপাতত ট্রায়াল বন্ধ রয়েছে এই ওষুধের।

*করোনা আক্রান্তদের ওপর প্রথম ৫ দিন এই ওষুধ প্রয়োগ করে দারুণ সাড়া মিলেছে বলে দাবি ন্যাটকোর।

*এখনও বিদেশের কোথাও এই ওষুধ অনুমোদন পায়নি।

*একাধিক দেশে এই ওষুধের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হচ্ছে। ভারতেও সেই ট্রায়ালেরই ছাড়পত্র চেয়ে ডিসিজিআইর কাছে আবেদন করেছিল ন্যাটকো। কিন্তু দেশের এহেন ভয়ানক পরিস্থিতিতে ২২ এপ্রিল এই ওষুধের আপদকালীন ছাড়পত্র চেয়েছে তারা।

আরও পড়ুন: ‘মা মরে যাবে, দয়া করে অক্সিজেন কেড়ে নেবেন না’, মাকে বাঁচাতে পুলিশের পায়ে লুটিয়ে পড়ল যুবক