বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিশ্বে প্রথম হবে ভারত, দাবি গডকরীর

নিতিন গডকরী বলেন, "আগামী দু'বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ি পেট্রল-ডিজেল পরিচালিত গাড়ির সঙ্গে প্রতিযোগিতায় থাকবে।"

  • TV9 Bangla
  • Published On - 13:43 PM, 19 Apr 2021
বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিশ্বে প্রথম হবে ভারত, দাবি গডকরীর
ফাইল চিত্র

নয়া দিল্লি: দূষণ নিয়ন্ত্রণে বিকল্প শক্তির পথে হাঁটছে গোটা দেশ। ডিজেল চালিত গাড়ির পরিবর্তে বিদ্যুত চালিত গাড়ি নিয়ে পরীক্ষা চলছে সর্বত্র। ভারতেও বৈদ্যুতিক গাড়ি নিয়ে যথেষ্ট উন্মাদনা। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকরীর (Nitin Gadkari) দাবি, ভারত খুব তাড়াতাড়িই বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিশ্বসেরা হবে। একটি ভার্চুয়াল সামিটে তিনি বলেন, “ভারত বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে এগিয়ে যাচ্ছে। অল্প সময়ের মধ্যেই আমরা বিশ্বের মধ্যে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে প্রথম হব।”

নিতিন এ-ও জানান, আগামী ৬ মাসের মধ্যেই ভারতে সম্পূর্ণ প্রস্তুত হবে লিথিয়াম আয়ন ব্যাটারি যা বৈদ্যুতিক গাড়ি শিল্পে ভারতের এজেন্ডাকে বাড়তি সহযোগিতা করবে। পাশাপাশি কেন্দ্রীয় সড়়ক ও পরিবহণ মন্ত্রী এ-ও জানান, হাইড্রোজেন ও অক্সিজেনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের হাইড্রোজেন জ্বালানি প্রযুক্তি নিয়েও কাজ করছে ভারত। এই ভার্চুয়াল সামিটে গাড়ি উৎপাদনকারীদের ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন তৈরির উৎসাহও দেন নিতিন গডকরী। এর আগে একাধিকবার পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

নিতিন গডকরী বলেন, “আগামী দু’বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ি পেট্রল-ডিজেল পরিচালিত গাড়ির সঙ্গে প্রতিযোগিতায় থাকবে।” ভারতের বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকে বিশ্বমানের করে তুলতে সরকার ইথানল, মিথানল, বায়ো সিএনজি এবং হাইড্রোজেন জ্বালানিতে উৎসাহ দিচ্ছে বলেও জানান তিনি। দেশে দূষণ নিয়ন্ত্রণে ই-মবিলিটি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেও জানান কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী। দেশ আগামী ৪-৫ বছরের মধ্যে ভারত বর্তমানের প্রায় দ্বিগুণ ক্রুড অয়েল আমদানি করবে বলেও জানান নিতিন।

আরও পড়ুন: গায়েব হয়ে যাচ্ছে টাকা! নতুন প্রতারণার ফাঁদ থেকে সতর্ক করল ব্যাঙ্ক