Indian Railway: ছোটদের ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম কী, স্পষ্ট করে জানিয়ে দিল ভারতীয় রেলওয়ে

Indian Railway: রেলমন্ত্রকের নির্দেশিকার অনুযায়ী জানা গিয়েছিল, এক থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ট্রেন যাত্রায় কোনও ভাড়া লাগবে না।

Indian Railway: ছোটদের ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম কী, স্পষ্ট করে জানিয়ে দিল ভারতীয় রেলওয়ে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 6:02 PM

নয়া দিল্লি: বুধবার ভারতীয় রেলওয়ে স্পষ্টভাবেই জানিয়ে দিয়েছে, ছোটদের জন্য কীভাবে ট্রেনের টিকিট বুক করতে হবে। রেলওয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ছোটদের ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়মে কোনও বদল আসেনি। সেই কারণে এক থেকে চার বছর বয়সী শিশুদের থেকে প্রাপ্তবয়স্কদের মতো চার্জ নেওয়া হবে, এই দাবি সম্পূর্ণভাবে অসত্য। ৬ মার্চ ২০২০ সালে রেলমন্ত্রকের নির্দেশিকার অনুযায়ী জানা গিয়েছিল, এক থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ট্রেন যাত্রায় কোনও ভাড়া লাগবে না। তবে সার্কুলারে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছিল, ভাড়া না নেওয়া হলেও আলাদা কোনও বার্থ অথবা সিট দেওয়া হবে না। তবে যাত্রীরা যদি তাদের শিশুদের জন্য বার্থ ও অথবা সিটের প্রয়োজন মেনে করেন, তবে বুকিং চার্জ দিয়ে তা পাওয়া যেতে পারে।

ছোটদের ট্রেনের টিকিট কাটার নিয়মে বদল প্রসঙ্গে ভারতীয় রেলওয়ে বিবৃতি জারি করে বলেছে, “বিভিন্ন সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে ভারতীয় রেল এক থেকে চার বছর বয়সী শিশুদের ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়মে বদল এনেছে। সংবাদ প্রতিবেদন গুলিতে দাবি করা হয়েছে যে সংশ্লিষ্ট বয়সসীমার শিশুদের রেল যাত্রায় এখন থেকে সম্পূর্ণ ভাড়া দিতে হবে। সংবাদমাধ্যমে প্রকাশিত এই ধরনে প্রতিবেদন সাধারণ মানুষকে ভুল পথে চালনা করছে। ভারতীয় রেলের তরফে সংশ্লিষ্ট বয়সের শিশুদের জন্য এই ধরনের কোনও নিয়ম চালু করা হয়নি। যাত্রীদের দাবি অনুযায়ী শিশুদের পৃথক বার্থ অথবা সিটের জন্য আলাদাভাবে টিকিট বুকিংয়ের বন্দোবস্ত করা হয়েছে। যদি শিশুর জন্য কোনও পৃথক বার্থের প্রয়োজন না হয়, তবে আগের মতো তা বিনামূল্যেই মিলবে।”

রেলের টিকিট বুকিংয়ের নিয়মে বদলের কথা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকেই সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ সঞ্চারিত হয়েছিল। বিভিন্ন সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ার পর থেকেই বিরোধী রাজনৈতিক দলের নেতানেত্রীরা কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করতে শুরু করেছিলেন। কেন্দ্রীয় সরকারকে টুইটে কটাক্ষ করে সপা নেতা অখিলেশ যাদব লিখেছিলেন, “কেন্দ্রীয় সরকার যে গর্ভবতী মহিলাদের থেকে অতিরিক্ত ফি নেওয়ার কথা ঘোষণা করেনি তার জন্য ধন্যবাদ।”