Disney Job Cut: টুইটার-মেটার পর এবার পালা ডিজনির, সিইও-র চিঠি ফাঁস হতেই জানা গেল গোপন তথ্য…

Disney Job Cut: সংস্থার সিইও জানিয়েছেন, খরচ কমাতেই ডিজনি আপাতত কর্মীনিয়োগ বন্ধ রাখতে চলেছে। পাশাপাশি কর্মী সংখ্য়াও কিছুটা কমিয়ে ফেলা হবে।

Disney Job Cut: টুইটার-মেটার পর এবার পালা ডিজনির, সিইও-র চিঠি ফাঁস হতেই জানা গেল গোপন তথ্য...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 7:35 AM

ফ্লোরিডা: একটা মেসেজ বা ইমেইল, আর তারপরই চাকরি খোয়াচ্ছেন হাজার হাজার মানুষ। টুইটার, ফেসবুক, মাইক্রোসফ্ট- একের পর এক সংস্থা থেকে করা হচ্ছে কর্মী ছাঁটাই। রীতিমতো নতুন ট্রেন্ড হয়ে উঠেছে কর্মী ছাঁটাই (Job Cut)। এবার একই পথে হাঁটতে চলেছে ডিজনি (Disney)। বিনোদন পার্ক ও প্রযোজনা সংস্থার তরফেও কর্মী ছাঁটাইয়ের চিন্তাভাবনা করা হচ্ছে। ডিজনির চিফ এগজেকিউটিভ বব চ্যাপেক একটি মেমো বা স্মারকলিপিতেই ডিজনির শীর্ষনেতাদের এই কথা জানিয়েছেন। সেই মেমো ফাঁস হয়ে যেতেই তোলপাড় শুরু হয়েছে ডিজনির অন্দরে।

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, সংস্থার সিইও জানিয়েছেন, খরচ কমাতেই ডিজনি আপাতত কর্মীনিয়োগ বন্ধ রাখতে চলেছে। পাশাপাশি কর্মী সংখ্য়াও কিছুটা কমিয়ে ফেলা হবে। সূত্রের খবর, একান্তই জরুরি এবং ব্যবসার জন্য প্রয়োজনীয় এমন কর্মীদেরই বর্তমানে নিয়োগ করা হবে। এছাড়া ডিজনিতে ছোটখাটো বিভাগে বর্তমানে আর কর্মী নিয়োগ করা হবে না।

সম্প্রতিই বিখ্য়াত প্রযোজনা সংস্থা ওয়ার্নার ব্রোস থেকেও বেশ কিছু সংখ্যক কর্মী ছাঁটাই করা হয়েছিল। যদি ডিজনিও কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে।  স্ট্রিমিং সার্ভিস সংস্থার মধ্য়ে এর আগে চলতি বছরেই নেটফ্লিক্স কয়েকশো কর্মী ছাঁটাই করেছে। এইচবিও ম্যাক্সও বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছিল। দুই সংস্থার তরফেই জানানো হয়েছিল প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে ও ব্যবসাকে লাভজনক বানাতেই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হয়েছে।

ডিজনির চিফ এগজেকিউটিভ বব চ্যাপেক জানিয়েছেন, ২০২৪ সালের শেষভাগের মধ্যে ডিজনির স্ট্রিমিং সার্ভিস লাভজনক পরিণত হবে। তবে লাভের মুখ দেখার জন্য বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এরমধ্যে অন্যতম হল খরচ কমানো। উল্লেখ্য, ওয়াল স্ট্রিটের তথ্য অনুযায়ী ডিজনির শেয়ারে ১৩ শতাংশ পতন হয়েছে। ১২ মিলিয়ন অর্থাৎ ১.২ কোটি নতুন গ্রাহক ডিজনির স্ট্রিমিং পরিষেবায় নাম লেখালেও, সংস্থার পরিচালন খাতে প্রায় ১.৫ বিলিয়ন ডলার বা ১৫০ কোটি ডলার ক্ষতি হয়েছে।