বাতিল হবে পুরনো ১০০ টাকার নোট? সংশয় কাটাল রিজার্ভ ব্যাঙ্ক

কয়েক দিন আগেই সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল হয়েছিল একটি পোস্ট। যেখানে লেখা ছিল ২০২১ সালের মার্চ মাসের পর থেকেই নিষিদ্ধ হয়ে যাবে পুরনো পাঁচ,দশ, একশো টাকার নোট।

বাতিল হবে পুরনো ১০০ টাকার নোট? সংশয় কাটাল রিজার্ভ ব্যাঙ্ক
প্রতিমাসের মতোই সেপ্টেম্বরেও ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) ক্যালেন্ডার অনুযায়ীই পরিচালিত হয় ভারতীয় ব্যাঙ্কগুলি। প্রতি মাসেই প্রত্যেক রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকে। এছাড়াও  নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইনের অধীনে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানেও ব্য়াঙ্কের ছুটি থাকে।
Follow Us:
| Updated on: Feb 18, 2021 | 7:14 PM

কলকাতা: ২০১৬ সালে ৮ নভেম্বর পুরনো ৫০০ টাকা ও ১,০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরিবর্তে বাজারে এসেছিল নতুন ৫০০ ও ২ হাজার টাকার নোট। এ বার পুরনো ৫,১০ ও ১০০ টাকার নোট বাতিল নিয়ে জল্পনা তুঙ্গে। এ বার এই বিষয়ে সংশয় কাটাল দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) টুইট করে জানিয়েছে, বাতিল হচ্ছে না পুরনো ১০ ও ১০০ টাকার নোট।

টুইটে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, এখন পুরনো ৫, ১০,১০০ টাকার নোট বাতিল করার কোনও পরিকল্পনা নেই। মার্চের মধ্যেই বন্ধ হয়ে যাবে পুরনো নোটগুলি। এই জল্পনাই ছড়িয়েছিল বিভিন্ন মাধ্যমে। সেই সংক্রান্ত সব রিপোর্ট উড়িয়ে দিয়েছে দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক। ২০১৮ সালে নতুন ১০, ৫০ ও ২০০ টাকার নোট এনেছিল আরবিআই। ২০১৯ সালে নতুন ১০০ টাকারও নোট এনেছিল দেশের শীর্ষ ব্যাঙ্ক। সে জন্যই পুরনো নোট বাতিলের প্রসঙ্গ আরও বেশি করে উঠে আসছিল বিগত কয়েক দিনে।

কয়েক দিন আগেই সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল হয়েছিল একটি পোস্ট। যেখানে লেখা ছিল ২০২১ সালের মার্চ মাসের পর থেকেই নিষিদ্ধ হয়ে যাবে পুরনো পাঁচ,দশ, একশো টাকার নোট। তখন সরকারি প্রেস ইনফোরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টিম বলেছিল, আরবিআইর নাম করে সোশ্যাল মিডিয়ায় যে পোস্ট ঘুরে বেড়াচ্ছে তা সম্পূর্ণ মিথ্যে। আরবিআই এখনও এমন কোনও ঘোষণা করেনি, যেখানে পুরনো নোট নিষিদ্ধ করার কথা বলা হয়েছে।