Indian Railways: এক্সপ্রেস ট্রেনের জেনারেল কামরায় ওঠার নিয়মে বড় বদল, জানাল ভারতীয় রেল

Express Train: এবার পূর্ব মধ্য রেলওয়ে মেল ও এক্সপ্রেস ট্রেনের অসংক্ষিত সাধারণ কোচগুলিকে পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Indian Railways: এক্সপ্রেস ট্রেনের জেনারেল কামরায় ওঠার নিয়মে বড় বদল, জানাল ভারতীয় রেল
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 8:45 AM
কলকাতা: কাছাকাছি কোথাও হোক বা সুদূর কোনও গন্তব্য, যাতায়াতের ক্ষেত্রে ভারতীয় রেলের (Indian Railway) ওপরই আস্থা রাখেন বেশিরভাগ দেশবাসী। দূরের যাত্রার ক্ষেত্রে রেলই ভরসা সিংহভাগ দেশবাসীর। আগে ট্রেনের টিকিট কাটার জন্য লম্বা লাইন কাটতে হত, কিন্তু অনলাইনে টিকিট বুকিং (Online Ticket Booking) চালু হওয়ার পর থেকে অনেক সহজেই ট্রেনের টিকিট কাটা যায়। ট্রেনের অনলাইন বুকিং পদ্ধতির গোটাটাই সামলায় ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)। কিন্তু বিভিন্ন সময়ে বাড়তে থাকা চাহিদার কারণে রেলের রিজার্ভড টিকিট কাটার ক্ষেত্রেও বেশ কিছু সমস্যা থাকে, এমনকী টিকিট মেলেও না। করোনার সময় থেকে যাত্রী সুবিধার্থে বেশ কিছু পদক্ষেপ করেছিল ভারতীয় রেলওয়ে। করোনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রেলে যাত্রী সংখ্যাও অনেকটা বেড়ে গিয়েছে। করোনা বিধিনিষেধের কারণে রেলের অসংরক্ষিত কোচগুলিতে সংরক্ষিত কোচে বদলে ফেলা হয়েছিল। সেই কারণে ওই কোচগুলির জন্য রিজার্ভড টিকিট কাটতে হত।
এবার পূর্ব মধ্য রেলওয়ে মেল ও এক্সপ্রেস ট্রেনের অসংক্ষিত সাধারণ কোচগুলিকে পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নিম্নবিত্ত যাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব মধ্য রেলওয়ে। এখন সাধারণ কোচে যাত্রা করার জন্য যাত্রীদের রিজার্ভড টিকিট কাটতে হবে না এবং তাদের রিজার্ভবেশন করার কোনও প্রয়োজনীয়তা নেই। অসংরক্ষিত টিকিট নিয়ে যাত্রীরা জেনারেল কোচে যাতায়াত করতে পারবেন। করোনা সংক্রমণ কমার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নেওয়ার ফলে, সাধারণ কামরায় যাতায়াত করা যাত্রীদের অনেক সুবিধা হবে। বিজ্ঞপ্তি আকারে এই সিদ্ধান্তের কথা সব দফতরে জানিয়ে দেওয়া হয়েছে। পূর্ব মধ্য রেলওয়ে মুখ্য জনসংযোগ আধিকারিক বীরেন্দ্র কুমার জানিয়েছেন, যাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই নিয়ম চালু করে দেওয়া হয়েছে।