GST Council Meeting: জিএসটির আওতায় ঢুকলে কি পেট্রল ৭৫, ডিজ়েল ৬৮?

Petrol - Diesel Price: অর্থনীতিবিদদের একটি বড় অংশ মনে করছেন, জ্বালানি তেলের উপর কর ব্যবস্থায় পরিবর্তন আনা হলে লিটার পিছু পেট্রলের দাম নেমে আসতে পারে ৭৫ টাকায়। আর ডিজ়েলের দাম কমে ৬৮ টাকা প্রতি লিটার হতে পারে।

GST Council Meeting: জিএসটির আওতায় ঢুকলে কি পেট্রল ৭৫, ডিজ়েল ৬৮?
একলাফে অনেকটা কমতে পারে পেট্রল - ডিজ়েলের দাম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 9:42 AM

নয়াদিল্লি : পেট্রলের দাম বেশ কিছুদিন হল সেঞ্চুরি পেরিয়েছে। ডিজ়েলের দামও প্রায় সেঞ্চুরি ছুঁইছুঁই। পেট্রল পাম্পগুলিতে চার অঙ্কের ডিজিটাল বোর্ড সরিয়ে, পাঁচ অঙ্কের বোর্ড লাগাতে হচ্ছে। জ্বালানির আগুন দামে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্তরা। তবে এরই মধ্যে কিছুটা স্বস্তির ইঙ্গিত দিচ্ছে কেন্দ্র। একলাফে অনেকটা কমে আসতে পারে পেট্রোপণ্যের দাম।

আগামিকাল লখনউতে জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে। বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন থেকে শুরু করে সব রাজ্যের অর্থমন্ত্রীরা। পেট্রল ও ডিজ়েলকে জিএসটি কাউন্সিলের আওতায় নিয়ে আসা হবে কি না, তা নিয়ে আগামিকাল আলোচনা হতে পারে। সেই আলোচনার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, পেট্রোপণ্যকে জিএসটি কাউন্সিলের আওতায় নিয়ে আসা হলে, একলাফে অনেকটা কমবে লিটার পিছু জ্বালানি তেলের দাম। উল্লেখ্য, এর আগে কেরল হাইকোর্টে এক রিট পিটিশনের ভিত্তিতে কেন্দ্রীয় জিএসটি কাউন্সিলকে নির্দেশ দিয়েছিল পেট্রোপণ্যকে জিএসটি তালিকাভুক্ত করতে হবে।

কতটা কমতে পারে পেট্রল – ডিজ়েলের দাম?

এই মুহূর্তে রাজধানীতে পেট্রলের দাম ১০১ টাকা ১৯ পয়সা প্রতি লিটার। আর ডিজ়েলের দাম লিটার পিছু ৮৮ টাকা ৬২ পয়সা। কিন্তু এর মধ্যে একটা বড় অংশ রয়েছে, যা কেন্দ্র ও রাজ্য় সরকার কর বাবদ কেটে নিচ্ছে। পেট্রলের উপর কেন্দ্রের কর রয়েছে লিটার পিছু দামের ৩২ শতাংশ। আর দিল্লি সরকারের ভ্যাট রয়েছে ২৩.০৭ শতাংশ। একইরকমভাবে ডিজ়েলের উপরেও কেন্দ্রের কর রয়েছে ৩৫ শতাংশেরও বেশি এবং দিল্লি সরকারের কর রয়েছে ১৪ শতাংশ।

এখন পেট্রোপণ্যকে জিএসটি কাউন্সিলের আওতায় নিয়ে আসা হলে এই করের বোঝা অনেকটাই কমবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। অর্থনীতিবিদদের একটি বড় অংশ মনে করছেন, জ্বালানি তেলের উপর কর ব্যবস্থায় পরিবর্তন আনা হলে লিটার পিছু পেট্রলের দাম নেমে আসতে পারে ৭৫ টাকায়। আর ডিজ়েলের দাম কমে ৬৮ টাকা প্রতি লিটার হতে পারে।

২০২০ সাল থেকে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। কিন্তু ভারতে পেট্রোপণ্যের দাম দেখলে তা বোঝার উপায় নেই। ক্রমেই বাড়ছে তেলের দাম। কারণ, বিশ্ব বাজারে দাম কমলেও অর্থনীতিকে চাঙ্গা রাখতে জ্বালানি তেলের উপর একটি বড় অঙ্কের কর চাপিয়ে রেখেছে কেন্দ্র। রাজ্যগুলিও কেন্দ্রের দেখানো পথে হেঁটে নিজেদের অর্থনৈতিক শ্রীবৃদ্ধির চেষ্টায় পেট্রল – ডিজ়েলের উপর কর বাড়িয়ে গিয়েছে। সরকারি হিসেব বলছে, ২০২০-২১ আর্থিক বছরে পেট্রোপণ্যের থেকে ৩ লাখ ৭১ হাজার ৭২৬ কোটি টাকা কর আদায় করেছে কেন্দ্র। আর রাজ্য সরকারগুলি ভ্যাট বাবদ আদায় করেছে ২ লাখ ২ হাজার ৯৩৭ কোটি টাকা।

তবে এই পেট্রল ও ডিজ়েলকে যদি কেন্দ্রীয় জিএসটি কাউন্সিলের আওতায় নিয়ে আসা হয়, তাহলে সাধারণ মধ্যবিত্ত নাগরিকদের উপর থেকে জ্বালানি তেলের করের বোঝা অনেকটাই কমবে বলে আশাবাদী অর্থনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : চেয়ারম্যানের ‘চেয়ার’ নাও থাকতে পারে, ১৫৩ বছরের সাম্রাজ্য আগলাতে বড় পদক্ষেপ করতে চলেছে টাটা