Petrol Price Today: জ্বালানি তেলে কী প্রভাব ফেলল বাজেট, জানুন কমল না বাড়ল পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে।

Petrol Price Today: জ্বালানি তেলে কী প্রভাব ফেলল বাজেট, জানুন কমল না বাড়ল পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 12:42 PM

কলকাতা: গতকাল অর্থাৎ ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারপর সরকারি তেল কোম্পানিগুলি আজ অর্থাৎ ২ ফেব্রুয়ারি পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। চার মহানগরে আজও দুই প্রধান জ্বালানি তেলের দাম পরিবর্তিত হয়নি। নতুন দর অনুযায়ী আজও কলকাতায় পেট্রোলের দাম অপরিবর্তিতই রয়েছে। এদিন কলকাতায় পেট্রোলের দাম ছিল ১০৪.৬৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা প্রতি লিটার।

দ্রুতই আরও সস্তা হতে পারে পেট্রোল ডিজেল

পেট্রোল ডিজেলের দাম কম করার জন্য সরকার নতুন পরিকল্পনা তৈরি করছে। ভারতে অপরিশোধিত তেলের দাম কম করার জন্য অন্যান্য দেশের সঙ্গে মিলে ভারত নিজেদের তেল ভাণ্ডার থেকে অপরিশোধিত তেল নিকাশের কথা ভাবছে। যার ফলে ভারতকে অপরিশোধিত তেল আমদানি কম করতে হবে, এবং দেশেও তেলের দাম অনেকটাই কম হতে পারবে।

দেশের বড় শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ প্রতি লিটার। অন্যদিকে কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Statue of Equality: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, ‘স্ট্যাচু অব ইক্যুয়ালিটি’র উদ্বোধনে শুরু হবে ২ সপ্তাহব্যাপী অনুষ্ঠান