Petrol Price Today: দিল্লিকে হারিয়ে পেট্রোলের দামে এগিয়ে কলকাতা, জানুন কত বাড়ল দাম

Petrol Price Today: কেন্দ্রীয় আবাস এবং নগর উন্নয়ন তথা পেট্রোলিয়াম আর প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, সরকার পেট্রোল আর ডিজেলের দামে নিয়মিত নজর রেখে চলেছে। আমরা পেট্রোল ডিজেলের দামে স্থিরতা বজায় রাখার চেষ্টা করে চলেছি।

Petrol Price Today: দিল্লিকে হারিয়ে পেট্রোলের দামে এগিয়ে কলকাতা, জানুন কত বাড়ল দাম
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 1:24 PM

কলকাতা: প্রায় প্রতিদিনই বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। আজ রবিবারও বাড়ল দুই জ্বালানি তেলের দাম। দেশীয় তেল কোম্পানিগুলি আজ পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা করে বাড়িয়ে দিয়েছে। ফলে জ্বালানি তেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে। আইওসিএল (IOCL)-এর আজকের প্রকাশিত দাম অনুযায়ী কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৪৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৬৮ টাকা।

অক্টোবর মাসে ৪.১৫ টাকা বাড়ল পেট্রোল

অক্টোবর মাসেই এখনও পর্যন্ত ১৪ বার জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। চলতি মাসে মাত্র তিন দিন বাদ দিয়ে প্রতিদিনই পেট্রোল আর ডিজেলের দাম বেড়েছে। শুধু মাত্র অক্টোবর মাসেই পেট্রোলের দাম বেড়েছে ৪.১৫ টাকা। অন্যদিকে চলতি মাসে ডিজেলের দাম বেড়েছে ৪.৭০ টাকা। অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯০ ডলারে পৌঁছনোর অনুমান করা হচ্ছে। ফলে আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়া নিশ্চিত। এর মধ্যেই কেন্দ্রীয় আবাস এবং নগর উন্নয়ন তথা পেট্রোলিয়াম আর প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, সরকার পেট্রোল আর ডিজেলের দামে নিয়মিত নজর রেখে চলেছে। আমরা পেট্রোল ডিজেলের দামে স্থিরতা বজায় রাখার চেষ্টা করে চলেছি।

চার মহানগরে পেট্রোল-ডিজেলের দাম

আজ রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০৫.৮৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৫৭ টাকা। অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম ১১১.৭৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ১০২.৫২ টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম ১০৩.০১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৮.৯২ টাকা প্রতি লিটার। কলকাতায় পেট্রোলের দাম ১০৬.৪৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৬৮ টাকা।

এই রাজ্যগুলিতে ১০০ ছাড়িয়েছে পেট্রোলের দাম

মধ্য প্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, জম্মু কাশ্মীর আর লাদাখ সহ মোট ২৬টি রাজ্যে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। প্রসঙ্গত প্রতিটি রাজ্যে পেট্রোল আর ডিজেলের দামে পার্থক্যের কারণ হল রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্বারা আলাদা আলাদা রাজস্ব আদায় করা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Elephant: পায়ে আঘাত নিয়েই রাস্তায় ঘুরে বেড়াচ্ছে হাতি, মেলেনি চিকিৎসা