Bike Insurance: ১০ লক্ষ বাইক বিমা বিক্রি! PhonePe-র এই পলিসিতে বিশেষ কী আছে?

Vehicle Insurance: রাস্তায় যে সব বাইক বা স্কুটার কোনও বিমা ছাড়াই চলে তাদেরকে বিমার আওতায় আনাই এই সংস্থার লক্ষ্য। সেই কারণে এই সংস্থার তরফে গ্রাহকদের পেপারলেস বিমার অফার দেওয়া হয়েছে।

Bike Insurance: ১০ লক্ষ বাইক বিমা বিক্রি! PhonePe-র এই পলিসিতে বিশেষ কী আছে?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 9:30 AM

সাধের দু’চাকা থাকলে বিমা করানো বাধ্যতামূলক। জুন মাস থেকেই বাইক বা চারচাকার বিমার খরচ বেশ কিছুটা বেড়েছে। তবে এখন বিমা করানো অনেকটাই সহজ। স্মার্টফোন (Smart Phone) বা কম্পিউটার থাকলে সহজেই করা যায় দু’চাকার বিমা (Bike Insurance)। তবে সম্প্রতি চমকপ্রদ এক তথ্য জানিয়েছে, জনপ্রিয় অনলাইন পেমেন্ট অ্যাপ ফোন-পে (PhonePe)। সংস্থার তরফে জানানো হয়েছে ২০২০ সালের অক্টোবর থেকে চালু হওয়ার পর এখনও অবধি ১০ লক্ষ বাইক বিমা বিক্রি করেছে এই সংস্থা। ফোন-পে গ্রাহকদের কয়েক মিনিটের মধ্যেই বিমা করার সুযোগ দেয়। এমনকী মেয়াদ উত্তীর্ণ বিমা পুনর্নবীকরণের ক্ষেত্রেও কোনও ধরনের ভেরিফিকেশন হয় না। ই-কমার্স জায়েন্ট ফ্লিপকার্টের অধীনে থাকা এই সংস্থার বিক্রি হওয়া দু’চাকা বিমার সিংহভাগই দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শহরগুলি থেকে করা হয়েছে।

রাস্তায় যে সব বাইক বা স্কুটার কোনও বিমা ছাড়াই চলে তাদেরকে বিমার আওতায় আনাই এই সংস্থার লক্ষ্য। সেই কারণে এই সংস্থার তরফে গ্রাহকদের পেপারলেস বিমার অফার দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে ফোন-পে জেনারেল ইনসিওরেন্সেপ প্রধান প্রণয় বাত্রা বলেন, “বিক্রি হওয়া মোট বিমার ৭৫ শতাংশই দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শহর থেকে হয়েছে। অনলাইন পেমেন্ট অ্যাপের মতই গোটা দেশে আমাদের বিমাও জনপ্রিয় হয়েছে। এই গতি বজায় রেখেই ২০৪৭ সালের মধ্যে আরও বেশি বিমা পৌঁছে দিতে চায় ফোন-পে।” সংস্থা যে আরও কমদামে গ্রাহকদের কাছে দু’চাকা বিমা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে, সেকথাও জানিয়েছেন প্রণয়।

ফোন-পে জানিয়েছে, এখন নতুন দু’চাকা কিনলেও সেখানেও তাদের এই বিমা করানো যাবে এবং বিমার মেয়াদ শেষ হয়ে গেলেও কোনও ধরনের ঝঁক্কি পোহাতে হবে না গ্রাহককে। সংস্থার দাবি, নানা ধরনের লোভনীয় অফার পাওয়ার জন্যই গ্রাহকরা অনলাইন বিমা কিনতে বেশি আগ্রহ প্রকাশ করছেন। ফোন-পে জানিয়েছে, তাদের বিক্রি হওয়া মোট বিমার ৮০ শতাংশ গ্রাহকেরই দু’চাকা বিমার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল। ফোন-পে থেকে থার্ড পার্টি বিমাও কিনেছেন গ্রাহকরা, এমনটাই জানিয়েছে সংস্থা