4G থেকে 5G-তে সিম আপগ্রেডের জন্য ফোন আসছে বারবার? সাবধান, ভুল করেও পা দেবেন না এই ফাঁদে

4G to 5G Upgrade Scam: প্রতারকরা এয়ারটেল, জিয়ো বা ভোডাফোনের কাস্টমার কেয়ারের কর্মী সেজে সাধারণ মানুষদের ফোন করছে এবং ৪জি সিমকে ৫জি-তে আপগ্রেড করার প্রলোভন দেখিয়ে তাদের ব্যক্তিগত তথ্য ও টাকাপয়সা হাতিয়ে নিচ্ছে।

4G থেকে 5G-তে সিম আপগ্রেডের জন্য ফোন আসছে বারবার? সাবধান, ভুল করেও পা দেবেন না এই ফাঁদে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2022 | 7:15 AM

নয়া দিল্লি: ৪জি-র দিন এখন অতীত। চলতি মাসের শুরু থেকেই দেশে চালু হয়েছে ৫জি পরিষেবা। বর্তমানে দেশের ৬টি শহরে-দিল্লি, বারাণসী, নাগপুর, বেঙ্গালুরু, হায়দরাবাদ, মুম্বই, চেন্নাই এবং শিলিগুড়িতে এয়ারটেলের ৫জি পরিষেবা চালু করা হয়েছে পরীক্ষামূলকভাবে। আগামী ডিসেম্বরের মধ্যে রিলায়েন্স জিয়োও তাদের ৫জি পরিষেবা চালু করবে বলে জানা গিয়েছে। ৫জি পরিষেবা চালু করা হবে ভোডাফোন-আইডিয়ার তরফেও। ইতিমধ্যেই অনেকেই নিজেদের ফোন ও সিম ৪জি থেকে ৫জি পরিষেবায় আপগ্রেড করতে শুরু করেছেন। আপনিও নিশ্চয়ই ৫জি পরিষেবা ব্যবহার করার আশায় বসে আছেন? তবে খুব সাবধান, ৫জি পরিষেবা চালুর সঙ্গে সঙ্গেই খোঁজ পাওয়া গিয়েছে নতুন প্রতারণা চক্রেরও।

নতুন কোনও পরিষেবা চালু হলেই যেমন প্রতারকরা সেই পরিষেবাকে ঘিরেই নিজেদের প্রতারণার জাল বোনে, একইভাবে ৫জি পরিষেবা চালু হতেই নতুন প্রতারণা চক্র শুরু হয়েছে। চেক পয়েন্ট সফটওয়্যার নামক একটি সংস্থার রিপোর্ট অনুযায়ী, প্রতারকরা এয়ারটেল, জিয়ো বা ভোডাফোনের কাস্টমার কেয়ারের কর্মী সেজে সাধারণ মানুষদের ফোন করছে এবং ৪জি সিমকে ৫জি-তে আপগ্রেড করার প্রলোভন দেখিয়ে তাদের ব্যক্তিগত তথ্য ও টাকাপয়সা হাতিয়ে নিচ্ছে।

কীভাবে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ?

প্রতারকরা এয়ারটেল, জিয়ো বা ভোডাফোনের কাস্টমার কেয়ার থেকে কথা বলছেন বলে দাবি করছেন এবং ৫জি-তে সিম আপগ্রেড করার নামে গোপনীয় নথি যেমন ব্যক্তিগত তথ্য, ব্য়াঙ্ক অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড সংগ্রহ করছে। কিছুক্ষণের মধ্যেই ফাঁকা হয়ে যাচ্ছে ব্য়াঙ্ক অ্যাকাউন্ট। সম্প্রতি মুম্বই পুলিশের তরফে এমন প্রতারণা চক্র নিয়ে সতর্ক করা হয়েছে, যেখানে ৪জি থেকে ৫জিতে আপগ্রেড করার জন্য গ্রাহকদের কাছ থেকে টাকা দাবি করছেন। পুণে, হায়দরাবাদ ও গুরুগ্রাম পুলিশের তরফেও এই প্রতারণা চক্র নিয়ে সতর্ক করা হয়েছে। ফোনে কারোর সঙ্গে ব্যক্তিগত তথ্য, ওটিপি ভাগ করে নিতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, ৪জি থেকে ৫জি-তে সিম আপগ্রেড করতে, কোনও টাকা লাগবে না। ৫জি পরিষেবা ব্যবহারের জন্য সিম পরিবর্তনেরও প্রয়োজন নেই।