Senior citizen saving scheme: চমকপ্রদ স্কিম পোস্ট অফিসের, সুদের হার ৭.৪ শতাংশ, বিনিয়োগ করতে পারেন

Indian Post Office: কারণে পোস্ট অফিসে টাকা সঞ্চয়ে সুদের হার অনেকটাই বেশি। এই অবস্থার প্রবীণ নাগরিকদের জন্য 'সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম' নিয়ে এসেছে পোস্ট অফিস।

Senior citizen saving scheme: চমকপ্রদ স্কিম পোস্ট অফিসের, সুদের হার ৭.৪ শতাংশ, বিনিয়োগ করতে পারেন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2022 | 1:50 AM

ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয়ের জন্য ব্যাঙ্ক, পোস্ট অফিস অথবা ফিক্সড ডিপোজিটের ওপরই নির্ভরশীল বেশিরভাগ মধ্যবিত্ত মানুষ। আয়ের থেকে অল্প অল্প করে টাকা বাঁচিয়ে রাখতেই তারা অভ্যস্ত। টাকা সঞ্চয়ের ক্ষেত্রে সাধারণ মধ্যবিত্ত মানুষের পছন্দের তালিকায় রয়েছে পোস্ট অফিসও। কারণে পোস্ট অফিসে টাকা সঞ্চয়ে সুদের হার অনেকটাই বেশি। এই অবস্থার প্রবীণ নাগরিকদের জন্য ‘সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম’ নিয়ে এসেছে পোস্ট অফিস। এই স্কিমের আওতায় টাকা সঞ্চয়ে ৭.৪ শতাংশ সুদ দিচ্ছে পোস্ট অফিস পাশাপাশি পোস্ট অফিসের মতো সরকারি প্রতিষ্ঠানে টাকা জমা রাখলে ঝুঁকিও থাকে তুলনামূলকভাবে কম।

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের ম্যাচুরিটির সময়সীমা এবং প্রয়োজনীয় তথ্য

এই স্কিমে আপনার বিনিয়োগ করা টাকা ৫ বছরে ম্যাচিওর হবে। তবে পোস্ট অফিসের শাখায় আবেদন করে, আপনি এই প্রকল্পে ম্যাচুরিটির মেয়াদ সর্বোচ্চ ৩ বছর অবধি বাড়িয়ে নিতে পারেন। এই প্রকল্পের আওতায় আপনি একাধিক অ্যাকাউন্ট খুলতে পারেন। একা অথবা স্ত্রী বা স্বামীর সঙ্গে যৌথভাবেও অ্যাকাউন্ট খোলা সম্ভব। তবে মনে রাখতে হবে এই প্রকল্পে বিনিয়োগের উচ্চসীমা ১৫ লক্ষ টাকা। এমনকী আপনি এই স্কিমে নমিনি হিসেবে আপনার পছন্দের ব্যক্তিকেও বেছে নিতে পারেন।

কতটাকা বিনিয়োগ করা যাবে

পোস্ট অফিসের স্কিমে ন্যূনতম ১ হাজার টাকা থেকে শুরু করে ১৫ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করা সম্ভব। যদি বিনিয়োগ পরিমাণ ১ লক্ষ টাকার কম হয়, তবে আপনি নগদেও বিনিয়োগ করতে পারেন। ১ লক্ষ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে আপানাকে চেকের মাধ্যমে পেমেন্ট করতে হবে।