৩ দশকের অভিজ্ঞতা নিয়ে রিজার্ভ ব্যাঙ্কে আসছেন নতুন এগজ়িকিউটিভ ডিরেক্টর

জোস জে কট্টুরের এই নিয়োগের কথা প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের চিফ জেনারেল ম্যানেজার যোগেশ দয়াল।

৩ দশকের অভিজ্ঞতা নিয়ে রিজার্ভ ব্যাঙ্কে আসছেন নতুন এগজ়িকিউটিভ ডিরেক্টর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 8:04 AM

নয়া দিল্লি: রিজার্ভ ব্যাঙ্কে (RBI) নিযুক্ত হলেন নতুন এগজ়িকিউটিভ ডিরেক্টর। মে মাসের ৪ তারিখ থেকেই কার্যকাল শুরু হয়েছে নবনিযুক্ত জোস জে কট্টুর। এগজ়িকিউটিভ ডিরেক্টর হওয়ার আগে রিজার্ভ ব্যাঙ্কের বেঙ্গালুরু এলাকার অফিসের প্রধান ছিলেন কট্টুর। মানব সম্পদ, আর্থিক পরিকাঠামো ও কারেন্সি ম্যানেজমেন্ট মিলিয়ে কট্টুরের প্রায় ৩ দশকের অভিজ্ঞতা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের একাধিক কার্যকলাপে সেই অভিজ্ঞতার প্রতিফলন মিলবে।

এগজ়িকিউটিভ ডিরেক্টর হিসেবে কট্টুর মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ, কর্পোরেট কৌশল, বাজেট বিভাগ ও রাজভাষা বিভাগের দেখভাল করবেন। তিনি স্নাতকোত্তর পাশ করেছেন ইনস্টিটিউট অব রুরাল ম্যানেজমেন্ট থেকে। আইন নিয়ে পড়াশোনা করেছেন গুজরাট বিশ্ববিদ্যালয়ে। পেনসিলভানিয়ার হোয়ার্টন স্কুল অব বিজনেসে অ্যাডভান্স ম্যানেজমেন্ট প্রোগ্রাম নিয়েও পড়েছেন কট্টুর। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ব্যাঙ্কিংয়ে পড়াশোনা করেছেন তিনি।

জোস জে কট্টুরের এই নিয়োগের কথা প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের চিফ জেনারেল ম্যানেজার যোগেশ দয়াল। উল্লেখ্য, কয়েকদিন আগেই স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজানোর জন্য একগুচ্ছ ঋণের দরজা খুলেছে রিজার্ভ ব্যাঙ্ক। করোনার ফলে আপদকালীন স্বাস্থ্য পরিকাঠামো ও পরিষেবা চাঙ্গা করতে ৫০ হাজার কোটি টাকা নগদ বাজারে আনার ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এই টাকার মাধ্যমে ব্যাঙ্ক ভ্যাকসিন নির্মাতা, হাসপাতাল, অক্সিজেন উৎপাদকদের ঋণ দিতে পারবে। এই ঋণের সময়কাল ৩১ মার্চ পর্যন্ত। এর মধ্যে ব্যাঙ্কগুলি ঋণ দিতে পারবে। করোনা আবহে পরিকাঠামোয় উন্নতি সাধনের জন্য এই ঋণের দরজা খুলল রিজার্ভ ব্যাঙ্ক।

আরও পড়ুন: করোনার ওষুধ তৈরি করতে মার্কিন সংস্থার হাতে হাত দেশীয় সংস্থা সিপলার