Card Rule Change: Debit, Credit Card ব্যবহার করেন? জুলাই থেকে চালু হবে নয়া নিয়ম, জানাল রিজার্ভ ব্যাঙ্ক

Reserve Bank of India: অনেক সময়ই দেখা যায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রাহকদের তরফে আবেদন না করা সত্ত্বেও তাদের নামে কার্ড ইস্যু হয়ে যায়, অথবা গ্রাহকের অনুমতি না নিয়েও তাদের কার্ড আপগ্রেড করে ব্যাঙ্ক।

Card Rule Change: Debit, Credit Card ব্যবহার করেন? জুলাই থেকে চালু হবে নয়া নিয়ম, জানাল রিজার্ভ ব্যাঙ্ক
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 6:55 PM

কলকাতা: ভারতের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে বেশ কিছু বদল নিয়ে এসেছে। মনে করা হচ্ছে এই নতুন নিয়মে ডেবিট ও ক্রেডিট কার্ড আরও বেশি সুরক্ষিত থাকবে। অনেক সময়ই দেখা যায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রাহকদের তরফে আবেদন না করা সত্ত্বেও তাদের নামে কার্ড ইস্যু হয়ে যায়, অথবা গ্রাহকের অনুমতি না নিয়েও তাদের কার্ড আপগ্রেড করে ব্যাঙ্ক। এখন থেকে এই নতুন নিয়মে কার্ড , মূলত ক্রেডিট কার্ড ইস্যু হওয়ার আগে গ্রাহকের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। ১ জুলাই ২০২২ থেকে এই নয়া নিয়ম চালু হতে চলেছে। এক নজের বিশেষত্বগুলি দেখে নেওয়া যাক….

  1. এখন থেকে গ্রাহকদের অনুমতি ছাড়া কার্ড আপগ্রেড অথবা নতুন কার্ড ইস্যু করা যাবে না। এমনটা হলে গ্রাহকের কোনও দায়বদ্ধতা থাকবে না। বিল না দেওয়ার জন্য তাঁকে জরিমানা করা হলে দ্বিগুণ টাকা ফেরত দিতে হবে।
  2. কার্ড ইস্যু সংক্রান্ত কোনও বিষয়ে গ্রাহকরা চাইলে রিজার্ভ ব্যাঙ্কের কাছে অভিযোগ দায়ের করতে পারেন।
  3. গ্রাহকদের থেকে লিখিত অনুমতি ছাড়া কোনও পণ্য বা কার্ড গ্রাহকদের নামে ইস্যু করা যাবে না। এমনকী যে সংস্থা কার্ড ইস্যু করেন, তারা ডিজিটাল পদ্ধতিতে গ্রাহকেদের থেকে অনুমতি নিতে পারেন।
  4. অনেক সময় দেখা যায়, ইস্যু হওয়া কার্ড গ্রাহকের হাতে পৌঁছনোর আগেই তা নষ্ট হয়ে যায়, খোয়া যায় অথবা অপব্যবহার করা হয়। এমন কিছু হলে ব্যাঙ্ক বা সংস্থা যাবতীয় ক্ষয়ক্ষতির জন্য দায়ী থাকবে।
  5. ইস্যু হওয়ার ৩০ দিনের মধ্য কার্ডের গ্রাহক যদি কার্ডটি চালু না করেন, তবে কার্ড চালু করতে ওটিপি বাধ্যতামূলক। এই নিয়ম শুধুমাত্র ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য প্রযোজ্য।
  6. ক্রেডিট কার্ডের সঙ্গে সুদের হার, চার্জ, এবং অন্যান্য বিষয় লিখিত আকারে গ্রাহকদের জানাতে হবে। ক্রেডিট কার্ডের আবেদন বাতিল হলে লিখিতভাবে কারণ জানাতে হবে।
  7. কার্ড ব্যবহারকারীদের প্রতারণার হাত থেকে বাঁচাতে ইনসিওরেন্সের কথাও বলা হয়েছে।