প্রতিদিন ১০০০ মেট্রিকটন, দেশে সবথেকে বেশি ‘মেডিক্যাল অক্সিজেন’ তৈরি করছে আম্বানীর রিলায়েন্স

জামনগরে তৎপরতার সঙ্গে চলছে কাজ। নিজে সেই কাজ তদারকি করছেন মুকেশ আম্বানী (Mukesh Ambani)।

  • TV9 Bangla
  • Published On - 14:17 PM, 1 May 2021
প্রতিদিন ১০০০ মেট্রিকটন, দেশে সবথেকে বেশি 'মেডিক্যাল অক্সিজেন' তৈরি করছে আম্বানীর রিলায়েন্স
দেশ জুড়ে অক্সিজেনের অভাব

মুম্বই: প্রাণবায়ু তথা অক্সিজেনের অভাবে দম বন্ধ গোটা দেশের। করোনার দ্বিতীয় ধাক্কার (Second Wave) মধ্যে যে খবর সব থেকে বেশি উদ্বেগ তৈরি করেছে, তা হল অক্সিজেনের অভাব। এখনও দেশের কোনও কোনও হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন মজুত নেই। দেশ জুড়ে অক্সিজেনের অভাব মেটাতে তৎপরতার সঙ্গে কাজ করছে মুকেশ আম্বানীর (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL)। বর্তমানে দেশের মধ্যে সবথেকে বেশি অক্সিজেন উৎপাদনকারী সংস্থা হিসেবে জায়গা করে নিয়েছে রিলায়েন্স।

বর্তমানে প্রত্যেকদিন ১০০০ মেট্রিকটন মেডিক্যাল গ্রেড লিকুইড অক্সিজেন তৈরি করছে রিলায়েন্স। দেশে মোট যে পরিমাণ অক্সিজেন তৈরি হচ্ছে তার ১১ শতাংশেরই উৎপাদন হচ্ছে রিলায়েন্সের এই প্লান্টে। সাধারণত রিলায়েন্স মেডিক্যাল অক্সিজেন তৈরি করত না। কিন্তু দেশের প্রয়োজনে এই অক্সিজেন তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা। মুকেশ আম্বানী এই প্রসঙ্গে বলেন, ‘করোনা অতিমারির এই দ্বিতীয় ঢেউয়ে সাধারণ মানুষের জীবন বাঁচানোর থেকে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই। তাঁর কথায়, ‘বর্তমানে এটাই সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, যে কি ভাবে অক্সিজেনের উৎপাদন বাড়ানো যায় এবং কত দ্রুত সেগুলো সঠিক জায়গায় পৌঁছে দেওয়া যায়। যেভাবে আমাদের ইঞ্জিনিয়াররা অক্লান্ত পরিশ্রম করে দেশের স্বার্থে কাজ করছে তার জন্য আমি গর্বিত। তাদের কাছে এটা একটা নতুন চ্যালেঞ্জ।’ জামনগরে রিলায়েন্স পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সে তৈরি হচ্ছে সেই মেডিক্যাল অক্সিজেন।

যাতে দ্রুত অক্সিজেন তৈরি করার ক্ষেত্রে কোনও খামতি না থাকে, তা নিশ্চিত করতে সমস্ত কাজ নিজে দেখাশোনা করছেন মুকেশ আম্বানী। এভাবে দ্রুততার সঙ্গে অক্সিজেনের উৎপাদন করার জন্য রিলায়েন্সের কর্মীদের সাধুবাদ জানিয়েছেন তিনি। মূলত দুটি জিনিস কে গুরুত্ব দিচ্ছে রিলায়েন্স। প্রথমত, রিলায়েন্সের জামনগরে দ্রুততার সঙ্গে মেডিক্যাল গ্রেড লিকুইড অক্সিজেন তৈরি করা হচ্ছে। আর সেই অক্সিজেন যাতে দ্রুত কোন সমস্যা ছাড়াই বিভিন্ন রাজ্যে পৌঁছে যেতে পারে সেদিকেও নজর দিয়েছে এই সংস্থা।

আরও পড়ুন: লাভের অঙ্কে নতুন রেকর্ড গড়ত চলেছে রিলায়েন্স

রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপারসন নীতা আম্বানী বলেন, ‘আমাদের দেশ এক অভূতপূর্ব পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। রিলায়েন্স ফাউন্ডেশন যে ভাবে সাহায্য করা সম্ভব তা করতে প্রস্তুত, প্রতিটি জীবনের মূল্য অনেক বেশি। সমস্ত দেশবাসীর জন্য আমাদের প্রার্থনা রইল। একজোট হয়ে আমরা এই কঠিন সময়েকে জয় করবই।’

শুধুমাত্র বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন হয়, বিনামূল্যে সেই অক্সিজেন বিভিন্ন রাজ্যের পৌঁছে দিচ্ছে রিলায়েন্স। গত বছরের মার্চ মাসে অতিমারী শুরু হ্ওয়ার পর থেকে দেশের মোট ৫৫ হাজার মেট্রিকটন অক্সিজেন সাপ্লাই দিয়েছে রিলায়েন্স।