Salary Hike: তিন মাস অন্তর প্রোমোশন, সেপ্টেম্বরেই বেতন বৃদ্ধি, ভারতীয় এই সংস্থার কর্মীদের জন্য সুখবর

Salary Hike: প্রযুক্তি সংস্থার বাজার এখন ভাল। এই অবস্থায় কর্মীদের ধরে রাখাই বড় চ্যালেঞ্জ সংস্থাগুলির কাছে।

Salary Hike: তিন মাস অন্তর প্রোমোশন, সেপ্টেম্বরেই বেতন বৃদ্ধি, ভারতীয় এই সংস্থার কর্মীদের জন্য সুখবর
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 8:25 AM

করোনা পরিস্থিতিতে অনেক সংস্থাতেই বেতন বৃদ্ধি হয়নি। বাড়ি থেকে কাজ করার সুবিধা দেওয়া হয়েছিল কর্মীদের। আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় ফের অফিস-মুখী হয়েছেন কর্মীরা। এরই মধ্যে উল্লেখযোগ্যভাবে বেড়েছে বিভিন্ন জিনিসপত্রের দাম। তাই এবার বেতন বৃদ্ধি নিয়ে বিশেষ তৎপর হয়েছে সংস্থাগুলি। বেঙ্গালুরুর সংস্থা উইপ্রো লিমিটেড সিদ্ধান্ত নিয়েছে প্রতি তিন মাস অন্তর কর্মীদের পদোন্নতি হবে। শুধু তাই নয় আগামী সেপ্টেম্বরে সংস্থার অন্তত ১০ শতাংশ কর্মীর বেতন বৃদ্ধি হবে। News18 এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, যে সব কর্মী উচ্চ কর্মদক্ষতার পরিচয় দেবে, তাঁর বেতন ১৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

এই প্রথমবার উইপ্রো এমন একটি সিদ্ধান্ত নিল। দেশের তরুণ চাকরি প্রার্থীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। করোনা পরিস্থিতির পর চাকরির সুযোগ বেড়েছে। তারই মধ্যে এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংস্থার মুখপাত্র জানিয়েছেন জুলাই মাস থেকে কর্মীদের পদোন্নতির প্রক্রিয়া শুরু হবে। তিনি আরও জানিয়েছেন, দক্ষতার বিচারে তিন মাস অন্তর হবে এই পদোন্নতির প্রক্রিয়া। সংবাদমাধ্যম Mint-কে সংস্থার তরফ থেকে এক আধিকারিক জানিয়েছেন, সেপ্টেম্বরে যে বেতন বৃদ্ধি হবে, তার আওতায় পড়বেন ১০ শতাংশের বেশি কর্মী। বেশির ভাগ ক্ষেত্রে বেতন বাড়বে ১০ শতাংশ। আবার অনেকের ক্ষেত্রে সেটা বেড়ে ১৫ শতাংশও হতে পারেন। কর্মীরা যাতে ছেড়ে চলে না যান তার জন্যই এমন সব পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্তা।

তবে বিশ্লেষকরা মনে করছেন, করোনা পরিস্থিতির জেরে এমনিতেই সংস্থাগুলির মাথার ওপর অনেক আর্থিক বোঝা। তার মধ্যে এই সব সিদ্ধান্তে বোঝা বাড়বে আরও। কর্মীদের পিছনে সংস্থার খরচ অনেকটাই বাড়বে, যা সামাল দেওয়া সংস্থার পক্ষে কঠিন হতে পারে।