Salary Hike: আইটি কর্মীদের জন্য সুখবর, একাধিক সংস্থায় সেপ্টেম্বরেই বাড়তে পারে বেতন

IT Sector: আইটি কর্মীদের বেতন বাড়ানোর হতে পারে বলে উইপ্রো, টিসিএসের মতো সংস্থাগুলির তরফে জানানো হয়েছে।

Salary Hike: আইটি কর্মীদের জন্য সুখবর, একাধিক সংস্থায় সেপ্টেম্বরেই বাড়তে পারে বেতন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2022 | 7:28 AM

নয়া দিল্লি: বিগত কয়েক মাস ধরে টালমাটাল পরিস্থিতি দেখা গিয়েছে দেশের তথ্য ও প্রযুক্তি সংস্থাগুলিতে। বেতন উল্লেখযোগ্যভাবে বাড়েনি অনেক ক্ষেত্রেই। অসন্তুষ্ট হয়ে সংস্থার চাকরিও ছেড়েছেন অনেকেই। উইপ্রো, টিসিএস, ইনফোসিস সহ দেশের প্রথম সারির প্রায় সব সংস্থাতেই দেখা গিয়েছে একই ছবি। যে সব সংস্থায় কাজ করার জন্য আগে অনেকেই আগ্রহী ছিলেন, সেই সংস্থার চাকরি ছেড়ে দিচ্ছেন অনায়াসে। তাই এবার কর্মীতের সন্তুষ্ট করতে নয়া কৌশল নিতে চলেছে ওই সব সংস্থা।

কর্মীরা যাতে সংস্থায় থেকে যান, তার জন্য বেতন বাড়ানোর কথা ভাবছে কর্তৃপক্ষ। আগামী সেপ্টেম্বরেই হতে পারে বেতন বৃদ্ধি। বোনাস দিয়ে, বেতন বাড়িয়ে, আরও কিছু সুবিধা দিয়ে কর্মীদের রেখে দেওয়ার চেষ্টা করছে সংস্থাগুলি।

উইপ্রো-র তরফে জানানো হয়েছে, বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে তারা। আগামী সেপ্টেম্বরেই তা কার্যকর হবে। এ ছাড়া, কর্মীদের ভাল কাজের পুরস্কার হিসেবে কিছুদিন আগেই অনেকের পদোন্নতিও করা হয়েছে।

বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে আর এক সংস্থা ইনফোসিসও। সেই সঙ্গে নিয়োগও বাড়ানো হবে। এর ফলে সংস্থার লাভের পরিমানও বাড়বে বলে মনে করা হচ্ছে। সংস্থার অন্যতম কর্তা নীলাঞ্জন রায় জানিয়েছেন, নতুন লোক নিলে বা বেতন বৃদ্ধি করলে আপাত দৃষ্টিতে মনে হতে পারে লাভ কমে যাচ্ছে, কিন্তু এতে সংস্থার ভবিষ্যৎ অগ্রগতি ভাল হবে।

টিসিএস হল ভারতের অন্যতম বড় আইটি সংস্থা। প্রচুর কর্মী কাজ করেন সেই সংস্থায়। সেই সংস্থার তরফেও জানানো হয়েছে ৫ থেকে ৮ শতাংশ বেতন বাড়তে পারে কর্মীদের। ভাল কাজের স্বীকৃতি হবে আরও বেশি। কাজের পরিবেশ যাতে ঠিক থাকে, কর্মীরা যাতে মন দিয়ে কাজ করেন, সেটাই নিশ্চিত করতে চাইছেন সংস্থার কর্তারা। পাশাপাশি, দেশের আইটি প্রশিক্ষিত ছেলেমেয়েদের কাজের সুযোগও বাড়বে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, গুগল, মেটা বা টুইটারের মতো বিশ্বের বড় বড় বেশ কয়েকটি সংস্থায় সম্প্রতি বহু কর্মীর চাকরি গিয়েছে। সেই আশঙ্কার মাঝেই ভারতের আইটি সংস্থার কর্মীদের জন্য এল বেতন বৃদ্ধির খবর।