ATM-এ টাকা তোলা থেকে ফান্ড ট্রান্সফার, খারাপ খবর শোনালো SBI

সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা (Senior Citizens)। তারা এই নিয়মের আওতায় পড়বেন না।

ATM-এ টাকা তোলা থেকে ফান্ড ট্রান্সফার, খারাপ খবর শোনালো SBI
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 1:41 PM

নয়া দিল্লি: আগামী ১ জুলাই থেকে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI)। করোনার (Covid) আবহে যখন গোটা দেশে অর্থনৈতিক সংকট তখন এসবিআইয়ের এমন সিদ্ধান্ত বিপাকে ফেলেছে আমজনতাকে। একাধিক ক্ষেত্রে নতুন চার্জ ধার্য হতে চেলেছে।

এবার থেকে এটিএমে টাকা তোলা, চেকবই ও ফান্ড ট্রান্সফারের জন্য নতুন চার্জ দিতে হবে গ্রাহকদের। যাদের সাধারণ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে সেইসব গ্রাহকদের ক্ষেত্রে নতুন চার্জ প্রযোজ্য। কেওয়াইসি ডকুমেন্ট দিয়ে এই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট খোলা যাবে। এখন থেকে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যাল্যান্স না রাখলেও চলবে। সর্বোচ্চ পরিমাণ টাকা রাখার ক্ষেত্রেও কোনও লাগাম টানেনি ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এটিএম থেকে চারবার টাকা তুলতে কোনও খরচ লাগবে না। পঞ্চম বার থেকে প্রতি বার টাকা তোলার সময় গ্রাহকের কাছ থেকে ১৫ টাকা এবং সঙ্গে জিএসটির আলাদা চার্জ কাটা হবে।

চেক বইয়ের ক্ষেত্রেও নতুন নিয়ম জারি হয়েছে। প্রথমত ১০ পাতার চেকবই পাবেন গ্রাহক। এর জন্য কোনও খরচ লাগবে না। তবে এরপর ১০ পাতার চেকবইয়ের জন্য ৪০ টাকা এবং সঙ্গে জিএসটির আলাদা চার্জ দিতে হবে। আবার ২৫ পাতার চেকবই নিলে ৭৫ টাকা এবং সঙ্গে জিএসটির আলাদা চার্জ দিতে হবে। তবে এক্ষেত্রে সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা। তারা এই নিয়মের আওতায় পড়বেন না।

আরও পড়ুন: ইয়াস আতঙ্ক কাটতেই ফের টর্নেডো, মিনিট তিনেকেই পরপর বাড়ি ভেঙে পড়ল অশোকনগরে