ধর্মঘটের গেরোয় বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ল সেনসেক্স-নিফটি

ফের লকডাউনের আশঙ্কায় শেয়ার বাজারে নিম্নমুখী সেনসেক্স (Sensex)।

ধর্মঘটের গেরোয় বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ল সেনসেক্স-নিফটি
ফাইল চিত্র। পিটিআই
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 3:51 PM

মুম্বই: শনিবার ও রবিবার বন্ধ ছিল শেয়ার বাজার (Share Market)। সোমবার বাজার খুলতেই বড়সড় ধস দালাল স্ট্রিটে। প্রায় ৯৫০ পয়েন্ট কমে দুপুর ১টা ১০ মিনিটে সেনসেক্স ছুটছিল ৪৯ হাজার ৮০৮ পয়েন্টে। ২৭৯ পয়েন্ট নেমে নিফটিও ছিল ১৪ হাজার ৭৪২ পয়েন্টে। অ্যাক্সিস ব্যাঙ্ক, বজাজ ফাইনসার্ভ, বজাজ ফাইন্যান্স ও আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ার সবচেয়ে বেশি কমেছে।

এনএসইতেও নিফটি মিডিয়া, ব্যাঙ্ক, বেসরকারি ব্যাঙ্ক ২.৯ শতাংশের বেশি কমে গিয়েছে। দেশজুড়ে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নের ধর্মঘটের ফলেই শেয়ার বাজারে এই পতন, এমনই মত শেয়ার বিশেষজ্ঞদের। দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ফলে বিভিন্ন ব্যাঙ্ক পরিষেবার বন্ধ। প্রভাব পড়েছে চেক লেনদেন, ঋণ অনুমোদনের ক্ষেত্রেও। এ ছাড়া দেশে ফের বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তর সংখ্যা। তাই করোনা ভীতিও প্রত্যক্ষ প্রভাব ফেলেছে শেয়ার বাজারে।

ফের করোনার দাপট বেড়েছে ভারতে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ২৯১ জন। মহারাষ্ট্র, মধ্য প্রদেশে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ। তাই ফের লকডাউনের আশঙ্কায় শেয়ার বাজারে নিম্নমুখী সেনসেক্স। দুপুরে বড়সড় ধস হলেও পরবর্তীকালে কিছুটা উন্নতি হয় সূচকে।  কিছুটা ঘুরে দাঁড়ালেও বাজার বন্ধ হওয়ার মুখে ১২০ পয়েন্টের নীচে ছুটছিল নিফটি, সেনসেক্সও ছিল ৪০০ পয়েন্ট নীচে।।

প্রসঙ্গত, এ দিন থেকেই শেয়ার বাজারে আইপিও শুরু করল লক্ষ্মী অরগানিকস ইন্ডাস্ট্রিজ। ৬০০ কোটির আইপিও নিয়ে মাঠে নামছে তারা। মঙ্গলবার আইপিও নিয়ে আসছে ক্র্যাফ্টসম্যান অটোমেশন ও কল্যাণ জুয়েলার্স। বুধবারে আইপিও নিয়ে আসছে নজ়ারা টেকনলজিকস ও সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক।

আরও পড়ুন: আগাম আয়কর দাখিলের শেষ তারিখ আজ, না হলে জরিমানা