Adani Row: ‘সংস্থার শেয়ারের মূল্যের উপর ব্যাঙ্ক ঋণ দেয় না’, আদানি ইস্যুতে SBI-র পাশে দাঁড়ালেন রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর

Adani Row: আদানি ইস্যুতে তোলপাড় গোটা দেশ। এই ইস্যু নিয়ে প্রথম মন্তব্য করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

Adani Row: 'সংস্থার শেয়ারের মূল্যের উপর ব্যাঙ্ক ঋণ দেয় না', আদানি ইস্যুতে SBI-র পাশে দাঁড়ালেন রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 7:38 PM

আদানি ইস্যুতে (Adani Issue) তোলপাড় দেশ তথা রাজ্য রাজনীতি। গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিপোর্ট (Hindenburg) প্রকাশ্যে আসার পর স্টক মার্কেটে (Stock Market) টলমল আদানিদের শেয়ার। তাতে সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। সেটাই স্বাভাবিক। এর আগে ঋণখেলাপির অভিযোগ উঠেছিল নীরব মোদী ও বিজয় মাল্যের মতো শিল্পপতিদের বিরুদ্ধে। দেশ থেকে হাজার হাজার কোটি টাকা নিয়ে পালিয়ে গিয়ে তাঁরা দেশে টলমল পরিস্থিতির সৃষ্টি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। সেই পূর্ব অভিজ্ঞতা থেকেই আদানি ইস্যুতেও সাধারণ মানুষের মধ্যে ভয় দেখা গিয়েছে। যাঁরা শুধুমাত্র ব্যাঙ্ক বা LIC তে টাকা রাখেন তাঁদের মধ্যেও দেখা গিয়েছে আশঙ্কা। এবার এই ইস্যুতে প্রথমবারের জন্য মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি এ দিন বলেন, “একটি সংস্থার শেয়ারের মূল্যের উপর ব্যাঙ্ক ঋণ দেয় না। সংস্থার ব্যবসা কতটা শক্তিশালী তার উপর ভিত্তি করে ঋণ দেয়। ”

প্রসঙ্গত, দেশের প্রধান দুটি আর্থিক স্তম্ভ হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া। আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় এই দুই আর্থিক প্রতিষ্ঠান প্রচুর বিনিয়োগ করেছে। আর সাম্প্রতিককালে আদানির শেয়ার কারচুপির বিষয়টি হিন্ডেনবার্গ প্রকাশ্যে আনতেই স্টক মার্কেটে আদানি গোষ্ঠীর শেয়ার পড়ে যায়। আর সেই শেয়ারে LIC ও SBI-র প্রচুর পরিমাণে বিনিয়োগের বিষয় থেকে যাওয়ায় ক্ষতির সম্মুখীন হওয়ায় এই দুই আর্থিক প্রতিষ্ঠানের কোমর ভেঙে যাওয়ার আশঙ্কাও ছিল। এই সময় SBI ও LIC-র দিকেও প্রশ্ন উঠেছিল ঋণ দেওয়ার পদ্ধতি নিয়ে। তবে LIC বিবৃতি জারি করে জানিয়েছিল, আদানির শেয়ারে পতনে LIC-তে কোনও প্রভাব পড়বে না। সাধারণ মানুষের টাকা সুরক্ষিত রয়েছে।

তবে এইবার একপ্রকার SBI-র পাশে দাঁড়িয়েই RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, কোনও সংস্থার মূলধনী বাজার (Market Capitalisation) দেখে কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ দেয় না। এক্ষেত্রে উল্লেখ্য, একটি সংস্থার শেয়ারের মূল্যকে বাজারে উপলভ্য সেই সংস্থার শেয়ারের সংখ্যা দিয়ে গুণ করলে যে মূল্য দাঁড়ায় তাই হল কোনও সংস্থার মার্কেট ক্যাপিটালাইজেশন। এই মূল্যের উপর ভিত্তি করে লোন দেওয়া হয় না। এর কারণ হিসেবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেছেন, স্টক মার্কেটে শেয়ার মূল্য প্রতি মুহূর্তে ওঠা-নামা করে। ফলে একটি সংস্থার মার্কেট ক্যাপিটালাইজেশন কত তা নির্দিষ্ট করে বলা সম্ভব হয় না। তা প্রতি মুহূর্তেই পরিবর্তিত হতে থাকে। তাই এই শেয়ার মূল্য দেখে কোনও কোম্পানিকে কোনও আর্থিক প্রতিষ্ঠান লোন দেয় না। কোনও সংস্থার ব্যবসা কতটা পাকাপোক্ত বা শক্তিশালী, সেখান থেকে কতটা লাভ আসতে পারে এবং বাজারে সেই সংস্থার ভবিষ্যৎ সম্ভবনা কতটা তা বিচার করে ঋণ দেওয়া হয়ে থাকে।