Sukanya Samriddhi Yojana : কন্যা সন্তান হলেই মিলবে ৭.৬ শতাংশ হারে সুদ, জেনে নিন কীভাবে খুলবেন অ্যাকাউন্ট

SSY : কোনও ভারতীয় নাগরিক তাঁর দুই কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে স্বল্প সঞ্চয়ে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে সুদ পাওয়া যাবে ৭.৬ শতাংশ।

Sukanya Samriddhi Yojana : কন্যা সন্তান হলেই মিলবে ৭.৬ শতাংশ হারে সুদ, জেনে নিন কীভাবে খুলবেন অ্যাকাউন্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 9:59 AM

ভারত সরকারের তরফে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ অভিযান বহু আগেই শুরু করা হয়েছিল। ২০১৫ সালে সেই অভিযানের অংশ হিসেবে শুরু করা হয় সুকন্যা সমৃদ্ধি যোজনা। দেশের সমস্ত মেয়ে সন্তানদের ভবিষ্যত আর্থিক দিক থেকে সুরক্ষিত করাই ছিল এর মূল উদ্দেশ্য। এই স্কিমের আওতায় স্বল্প সঞ্চয়ে বার্ষিক ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এবং এর থেকে পাওয়া মোট সুদে আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী, করে ছাড় রয়েছে। এই স্বল্প সঞ্চয়ের স্কিমের ফলে যেকোনও কন্যা সন্তানের বাবা-মা একটা বড় টাকা সঞ্চয়ের সুযোগ পান। এই টাকা কন্যা সন্তানের পড়াশোনা ও তার কেরিয়ার গড়তে কাজে আসতে পারে।

SSY স্কিমে কারা বিনিয়োগ করতে পারবেন?

কন্যা সন্তানের বাবা-মা বা তার আইনি অভিভাবক নির্ধারিত পোস্ট অফিস ও ব্যাঙ্কের শাখায় এই স্কিমের জন্য সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। কন্যা সন্তানের বয়স ১০ বছর হওয়ার আগে অবধি তার নামে যখন খুশি এই অ্যাকাউন্ট খোলা যাবে। কেবলমাত্র দু’জন কন্যা সন্তানের জন্য বাবা-মা রা অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্ট খুলতে সর্বনিম্ন বিনিয়োগ করতে হতে পারে ২৫০ টাকা মাত্র। এক আর্থির বর্ষে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা এই অ্যাকাউন্টে জমা করা যেতে পারে।

অ্যাকাউন্ট খোলার পর ১০০-র গুণে বিনিয়োগ করা যেতে পারে। এক মাসে টাকা বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। তবে অ্যাকাউন্টটি চালু রাখতে প্রতি অর্থবর্ষে অন্ততপক্ষে ১ হাজার টাকা জমা করতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ, সেই মাসের সুদ পেতে মাসের ১০ তারিখের মধ্যে টাকা জমা করে দিতে হবে। মাসের শেষদিন ও দশম দিনের মধ্যে অ্যাকাউন্টে থাকা সর্বনিম্ন ব্যালেন্সের উপর সুদ গোনা হয়।

ম্যাচুরিটি ও টাকা তুলে নেওয়া

SSY স্কিমের অধীন এই অ্যাকাউন্টের বৈধতা থাকে ২১ বছর অবধি। বা ১৮ বছরে কন্যা সন্তান যদি বিয়ে করে নেয় ততদিন অবধি এর বৈধতা থাকে। কন্যা সন্তানের বয়স ১৮ হয়ে গেলে সেই অর্থবর্ষের শেষে এই অ্যাকাউন্টের মোট ব্যালেন্সের ৫০ শতাংশ তুলে নেওয়া যেতে পারে।

কীভাবে খুলবেন SSY অ্য়াকাউন্ট?

  • SSY অ্যাকাউন্ট খোলার জন্য একটি আবেদনপত্র ভরুন
  • নির্ধারিত পোস্ট অফিস বা ব্যাঙ্কের শাখায় প্রয়োজনীয় নথিপত্র সহ আবেদনপত্র জমা করুন
  • এই অ্যাকাউন্ট খোলার জন্য কন্যা সন্তানের জন্মের শংসাপত্র, দুটি ছবি, বাবা-মা বা অভিভাবকের পরিচয়পত্র ও ঠিকানার প্রামাণ্য নথি লাগবে
  • অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় টাকা জমা করুন এবং রিসিপ্ট সংগ্রহ করুন