TCS Salary hike: TCS-এর কর্মীদের বেতন বৃদ্ধির নীতিতে পরিবর্তন? কী বলছে সংস্থা?

TCS Salary hike: সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়, গত এপ্রিলে এক বছর পূর্ণ হয়েছে, এমন কর্মীদের বেতন বৃদ্ধি হচ্ছে না এবার।

TCS Salary hike: TCS-এর কর্মীদের বেতন বৃদ্ধির নীতিতে পরিবর্তন? কী বলছে সংস্থা?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 7:57 AM

নয়া দিল্লি: দেশের অন্যতম বড় তথ্য ও প্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস। বিশ্ব জুড়ে কয়েক লক্ষ কর্মী কাজ করেন এই সংস্থায়। সেই সংস্থায় এ বছর সবার বেতন বৃদ্ধি হবে না, এমন খবর প্রকাশ্যে আসায় কার্যত হতাশ হয়ে পড়েন কর্মীরা। শোনা যাচ্ছিল এমন বার্তা দিয়ে নাকি মেল করা হচ্ছে কর্মীদের। কিন্তু সেই দাবি ভুল বলে দাবি করা হল সংস্থার তরফে।

টিসিএসের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, প্রত্যক বছরের মতো এবারও নিয়ম মেনে বেতন বৃদ্ধি হবে। এক বছরের বেশি অভিজ্ঞতা সম্পন্ন হলেই বর্ধিত বেতন পাওয়া যাবে। সংস্থার তরফে স্পষ্ট জানানো হয়েছে যে, করোনা পরিস্থিতিতে অনেক প্রতিকূলতার মধ্যেই বেতন বৃদ্ধি নিশ্চিত করেছিল টিসিএস।

এর আগে যে খবর প্রকাশ্যে এসেছিল, তাতে উল্লেখ করা হয়েছিল, সংস্থার কর্মীদের একটি মেল পাঠানো হয়েছে, যাতে বলা হয়েছে টিসিএস এ বছর তাদের নীতিতে বদল এনেছে। এ বছরের এপ্রিল মাসে যাদের এক বছর পূর্ণ হয়েছে, তাঁরা এবার বেতন বৃদ্ধির আওতায় পড়বেন না। একই সঙ্গে আরও জানা গিয়েছে, এ বছর সংস্থা পারফরম্যান্স বোনাস দিতে দেরি করেছে। যে বোনাস সাধারণত জুন মাসে দেওয়া হয়ে থাকে, সেটা দেওয়া হয়েছে অগস্ট মাসের শেষে।

সেই সব রিপোর্টই ভুল বলে দাবি করেছে টিসিএস। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কোনও বোনাস দিতে দেরি হয়নি। যে নিয়মে দেওয়া হয়, সেই নিয়মেই দেওয়া হয়েছে।

উল্লেখ্য, জুনের ত্রৈমাসিকে টিসিএসের লাভের পরিমান ৯ হাজার ৪৭৮ কোটি। একধাক্কায় ৫.২ শতাংশ বাড়ানো হয়েছে বেড়েছে লাভ। তবে তার ঠিক আগের ত্রৈমাসিকে ধাক্কা খেয়েছিল সংস্থার ব্যবসা। লাভ কমে গিয়েছিল ৪.৮২ শতাংশ।

সম্প্রতি ভারতের তথ্য ও প্রযুক্তি সংস্থাগুলি এক সমস্যার মুখে পড়েছে। গত কয়েক মাসে কাজ ছেড়েছেন অনেকে। কর্মীদের ধরে রাখতে এবার বড়সড় বেতন বৃদ্ধির পরিকল্পনা করেছে উইপ্রো, ইনফোসিস, টিসিএস, এইচসিএল-সহ একাধিক সংস্থা। সেপ্টেম্বরেই বেতন বাড়াতে চলেছে উইপ্রো।