GPS Based Toll System: হাইওয়ে থেকে উঠে যাচ্ছে টোল প্লাজা, এবার কীভাবে কর সংগ্রহ করবে সরকার?

GPS Based Toll System: এবার থেকে জাতীয় সড়ক ও হাইওয়ে থেকে টোল বুথগুলি তুলে নেওয়া হবে। এর বদলে সেখানে বসানো থাকবে জিপিএস ভিত্তিক একটি সিস্টেম।

GPS Based Toll System: হাইওয়ে থেকে উঠে যাচ্ছে টোল প্লাজা, এবার কীভাবে কর সংগ্রহ করবে সরকার?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 1:30 AM

নয়া দিল্লি: দেশের টোল ট্যাক্স সংগ্রহ পদ্ধতিতে আমূল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতিই কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী জানিয়েছিলেন, আগামী কয়েক মাসের মধ্যেই টোল সংগ্রহের পদ্ধতি পরিবর্তন করা হবে। ফ্যাসট্যাগের বদলে টোল সংগ্রহ করা হবে জিপিএস পদ্ধতির মাধ্যমে। এবার কেন্দ্রের তরফে ওয়ার্কশপেরও আয়োজন করা হল জিপিএস পদ্ধতিতে টোল সংগ্রহ করার পদ্ধতি নিয়ে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বিভিন্ন শিল্পক্ষেত্রের বিশেষজ্ঞ, স্টেকহোল্ডারদের পরামর্শ মেনেই এই জিপিএস ভিত্তিক টোল সংগ্রহের পদ্ধতি নিয়ে অনুশীলন কর্মসূচি আয়োজন করা হয়েছিল।  বর্তমানে সুইডেন, জার্মানি সহ একাধিক দেশে এই জিপিএস পদ্ধতিতেই টোল সংগ্রহ করা হয়।

কীভাবে সংগ্রহ করা হবে টোল?

এবার থেকে জাতীয় সড়ক ও হাইওয়ে থেকে টোল বুথগুলি তুলে নেওয়া হবে। এর বদলে সেখানে বসানো থাকবে জিপিএস ভিত্তিক একটি সিস্টেম। গাড়িতে জিপিএস ইমেজিং সিস্টেম ব্যবহার করে টোল সংগ্রহ করা হবে। এর জন্য প্রত্যেক গাড়িতে জিপিএস লাগানো থাকবে। যখনই গাড়িটি হাইওয়েতে প্রবেশ করবে, তখনই হাইওয়ের ট্রাকিং সিস্টেম চালু হয়ে যাবে। গাড়িটি কতটা দূরত্ব (কিলোমিটার) অতিক্রম করছে হাইওয়ের উপরে, তার উপর ভিত্তি করেই কর সংগ্রহ করা হবে।

জিপিএল টোল সিস্টেমের জন্য গাড়ির মালিকদের নিজেদের নাম, বাড়ির ঠিকানা, গাড়ির মডেল, রেজিস্ট্রেশন নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইলস নথিভুক্ত করতে হবে। যতটা দূরত্ব অতিক্রম করবে গাড়ি, তার উপর ভিত্তি করেই সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টোল বাবদ কর কেটে নেওয়া হবে। এর জন্য গাড়ির মালিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্সও রাখতে হবে।

উল্লেখ্য়, বর্তমানে টোল প্লাজায় যে পদ্ধতিতে কর সংগ্রহ করা হয়, তা হল একটি টোল প্লাজায় পৌঁছলে, পরবর্তী টোল প্লাজা অবধি দূরত্বের হিসাব করে টাকা নেওয়া হয়। যদি কোনও গাড়ি পরবর্তী টোল অবধি সম্পূর্ণ দূরত্ব নাও অতিক্রম করে, তবুও তাদের সম্পূর্ণ টোলই দিতে হবে।