Different Loan: CIBIL score কম? চিন্তা নেই এই উপায়ে আপনিও পাবেন লোন

Personal Loan: প্রত্যেক মধ্যবিত্ত মানুষকেই হঠাৎ করে বড় অঙ্কের টাকা জোগাড়ের জন্য বেগ পেতে হয়। অনেকেই প্রাথমিকভাবে প্রয়োজনীয় টাকার জন্য বন্ধুবান্ধব বা আত্মীয় স্বজনের কাছে হাত পাতবেন, কিন্তু অনেকেই তাদের কাছে টাকা চাইতে দ্বিধা বোধ করেন

Different Loan: CIBIL score কম? চিন্তা নেই এই উপায়ে আপনিও পাবেন লোন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 9:30 AM

টাকার দরকার সকলের। এই গোটা বিশ্বে এমন কোনও ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল যার টাকার কোনও প্রয়োজন নেই। সেই কারণে সকলেই আরও বেশি টাকা রোজগারের জন্য মাথার ঘাম পায়ে ফেলে উপার্জনের চেষ্টা করছেন। কিন্তু জীবনে এমন অনেক সময় আসে যখন বিভিন্ন কারণেই হঠাৎ করে টাকার প্রয়োজন হয়। প্রত্যেক মধ্যবিত্ত মানুষকেই হঠাৎ করে বড় অঙ্কের টাকা জোগাড়ের জন্য বেগ পেতে হয়। অনেকেই প্রাথমিকভাবে প্রয়োজনীয় টাকার জন্য বন্ধুবান্ধব বা আত্মীয় স্বজনের কাছে হাত পাতবেন, কিন্তু অনেকেই তাদের কাছে টাকা চাইতে দ্বিধা বোধ করেন। তাই অগত্যা ব্যাঙ্কের দ্বারস্থ হতে হয়। নিতে হয় পার্সোনাল লোন (Personal Loan)। কিন্তু লোন নিতে গেলেও সমস্যা। যাদের সিবিল স্কোর কম তাদের ক্ষেত্রে লোন পাওয়াটাও হয়ে যায় সমস্যার। সাধারণ সিবিল স্কোর ৭৫০ না হলে লোন পাওয়া যায় না। কিন্তু তাসত্ত্বে আপনি পেতে পারেন লোন। কী ভাবে? জেনে নিন…

  1. পর্যাপ্ত সিবিল স্কোর ছাড়া কোনও সংস্থাই আপনাকে বড় অঙ্কের টাকা পার্সোনাল লোন হিসেবে দিতে রাজি হবে না, কারণ তাতে লোন শোধ না হওয়ার ঝুঁকি রয়েছে। সেক্ষেত্রে আপনি কম লোনের জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে ঝুঁকিও কম থাকবে এবং সহজেই মিলবে লোন।
  2. যদি আপনার কম সিবিল স্কোর (CIBIL Score) থাকে এবং পার্সোনাল লোন পেতে সমস্যা হয়, তবে আরও একটি উপায় রয়েছে। গ্যারেন্টারের মাধ্যমে লোনের জন্য আবেদন করুন। এক্ষেত্রে লোন প্রদানকারী সংস্থা দু’জনের সিবিল স্কোরকে একত্রিত করবে, ফলে পেতে সমস্যা হবে না। আরও একটি উপায় রয়েছে। যৌথভাবে অন্য কোনও ব্যক্তির সঙ্গে লোনের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে লোন মেলার সম্ভাবনা অনেক বেশি।
  3. সিবিল স্কোর কম থেকেও পার্সোনাল লোন পাওয়ার আরও একটি উপায় রয়েছে। লোন প্রদানকারী সংস্থাকে আপনি আপনার সম্পত্তি এবং আয়ের যাবতীয় বিবরণ দিতে পারেন। নথিপত্র দিয়ে সংস্থার বিশ্বাস অর্জন করতে হবে যে আপনি লোন পরিশোধ করতে সক্ষম এবং লোন খেলাপ হওয়ার কোনও সম্ভাবনা নেই।
  4. সঠিক সিবিল স্কোর এবং সিবিল রিপোর্ট নির্ণয়ে সঠিক ভূমিকা পালন করতে হবে। সেই কারণে বাজাজ ফিনসার্ভের মতো ফ্রি স্কোর চেকারের থেকে সিবিল স্কোর চেক করার পাশাপাশি সিবিল রিপোর্টও খুঁটিয়ে পড়ুন। এবং সেখানে কোনও ভুলভ্রান্তি থাকলে সেই গুলি সংশোধন করুন।