Pension Scheme: মাসে ৯ হাজার টাকা করে পেনশন নিশ্চিত, জানুন কী ভাবে বিনিয়োগ করবেন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Sep 16, 2022 | 7:43 AM

Pension Scheme: শুধু বিনিয়োগ করলেই চলে না, আপনার টাকাটা সঠিক জায়গায় সুরক্ষিত থাকছে কি না, সেটাতেও নজর দেওয়া জরুরি।

Pension Scheme: মাসে ৯ হাজার টাকা করে পেনশন নিশ্চিত, জানুন কী ভাবে বিনিয়োগ করবেন
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: খুব মন দিয়ে পরিকল্পনা না করলে বর্তমানে টাকা জমানো খুবই কঠিন। বিশেষ নিজের ভবিষ্যৎকে আর্থিকভাবে পোক্ত করতে সঠিক সময়ে সঠিক জায়গায় বিনিয়োগ করা খুবই জরুরি। তবেই অবসরের পর নিশ্চিন্তে জীবনটা কাটানো সম্ভব। কী ভাবে বিনিয়োগ করবেন, সেটাও বুঝে নেওয়া খুবই জরুরি।

বিনিয়োগ করার অনেক ক্ষেত্র রয়েছে। তাই বিনিয়োগ করতে হবে খুব বিচক্ষণতার সঙ্গে। কোথায় বিনিয়োগ করলে আপনার টাকা সুরক্ষিত থাকবে, কোথায় টাকা দিলে আপনি বড় অঙ্কের টাকা ফেরত পাবেন নির্দিষ্ট সময় পর, সেগুলো জানা জরুরি। সেরকমই একটি স্কিম হল প্রধানমন্ত্রী বয়া বন্দনা যোজনা।

এটি একটি সামাজিক সুরক্ষা সংক্রান্ত যোজনা। এই যোজনায় বিনিয়োগ করলে মাসে মাসে পেনশন পাওয়া যেতে পারে। ২০২০ সালের ২৬ মে এই স্কিম চালু করে কেন্দ্রীয় সরকার। জীবন বিমা নিগমই মূলত এই যোজনা চালায়। ৬০ বছরের বেশি বয়সীরা সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে।

এই স্কিমে বার্ষিক ৭.৪০ শতাংশ সুদ পাওয়া যায়। অর্থাৎ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে বার্ষিক সুদ হবে ১ লক্ষ ১০ হাজার টাকা, যাকে ১২ দিয়ে ভাগ করলে হয় ৯ হাজার ২৫০। সেই টাকাটাই পাওয়া যাবে পেনশন হিসেবে। যদি মাসে এক হাজার টাকা করে পেনশন পেতে চান, তাহলে ১ লক্ষ ৫০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। ১০ বছরের জন্য এই স্কিম করা যায়। মাঝে যে কোনও সময় চাইলে আপনি স্কিম বন্ধ করে দিতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla