Job Portal : সরকারি চাকরির পোর্টালে ৪.৮০ লক্ষের বেশি শূন্যপদ, এখনি চেক করুন

Job Portal : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এদিন জানিয়েছে যে জব পোর্টালে সক্রিয় শূন্যপদ সর্বকালের সর্বোচ্চ ৪,৮২,২৬৪ রেকর্ড ছুঁয়েছে। এর থেকে ইঙ্গিত মেলে যে দেশে কর্মসংস্থান বৃদ্ধি পয়েছে।

Job Portal : সরকারি চাকরির পোর্টালে ৪.৮০ লক্ষের বেশি শূন্যপদ, এখনি চেক করুন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 9:00 AM

মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে সরকারের চাকরির পোর্টাল ন্যাশনাল কেরিয়ার সার্ভিস (এনসিএস)-এ ৪.৮০ লক্ষেরও বেশি শূন্যপদ রয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে প্রার্থীরা চাকরি খুঁজছেন তাঁরা এই সাইটে রেজিস্ট্রেশন করতে পারেন। এনসিএস হল একটি চাকরির প্ল্যাটফর্ম। এই পোর্টালে বিভিন্ন ধরনের কর্মসংস্থান সম্পর্কিত খোঁজ পাওয়া যায়। এই পোর্টালের লক্ষ্যই হল যোগ্য চাকরিপ্রার্থীদের সম্ভাব্য নিয়োগকারীদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করা। ২০১৫ সালের জুলাই মাসে এই পোর্টালটি চালু করা হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এদিন জানিয়েছে যে জব পোর্টালে সক্রিয় শূন্যপদ সর্বকালের সর্বোচ্চ ৪,৮২,২৬৪ রেকর্ড ছুঁয়েছে। এর থেকে ইঙ্গিত মেলে যে দেশে কর্মসংস্থান বৃদ্ধি পয়েছে। প্রসঙ্গত, এর আগে শূন্যপদের রেকর্ড সংখ্যা ছিল ২০১৯ সালে। সেই ৩,২০,৯১৭ টি শূন্যপদে ছিল এই জব পোর্টালে। উল্লেখ্য, বর্তমান শূন্যপদগুলির ক্ষেত্রে বড় বড় পাঁচটি ক্ষেত্র হল অর্থ ও বিমা, অপারেশন ও সাপোর্ট, হোটেল পরিষেবা, ক্যাটারিং, স্বাস্থ্য খাত ও আইটি।

মন্ত্রক আরও জানিয়েছে যে ২০২২-২৩ অর্থবর্ষে পোর্টাল থেকে চাকরির জন্য নির্বাচিত প্রার্থীদের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের এপ্রিল থেকে ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচিত প্রার্থীদের সংখ্যা ছিল ১,৯০,৩৩৫। যেখানে চলতি বছরের একই সময়ের মধ্যে এই সংখ্যাটি ইতিমধ্যে ২৫ লক্ষ ছাড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দর যাদবও চাকরি সম্পর্কে টুইটে বলেছেন, “৪,৮০,০০০… @NCSIndia-তে সক্রিয় শূন্যপদ এবং কর্মজীবনের সুযোগ রয়েছে। রেজিস্টার করুন।”

NCS-এর এখন eShram-এর সাথে API-ভিত্তিক ইন্টিগ্রেশন রয়েছে যা অসংগঠিত কর্মীদের চাকরিপ্রার্থী হিসাবে পোর্টালে নিবন্ধন করতে এবং MSME-এর নিবন্ধনের জন্য UDYAM পোর্টাল সহজে তাদের শূন্যপদ পোস্ট করার জন্য পোর্টালে নিয়োগকর্তা হিসাবে নিবন্ধন করতে সহায়তা করে। এনসিএস-এ চাকরিপ্রার্থী হিসাবে এসআইপি-এর প্রত্যয়িত দক্ষ প্রার্থীদের নিবন্ধনের জন্য পোর্টালটির স্কিল ইন্ডিয়া পোর্টাল (SIP) এর সাথে একীকরণ রয়েছে।